নান্দিকার নাট্য মঞ্জরীর উদ্বোধনী অনুষ্ঠানে চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, নাটক জীবন্ত ও চলমান শিল্প মাধ্যম। বাংলাদেশে থিয়েটার চর্চার ইতিহাস আলোকপাত করে তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ও অভিজ্ঞতার আলোকে আবহমান বাংলার কৃষ্টি-সংস্কৃতি, ঐতিহ্য থিয়েটারের আয়নায় সঠিকভাবে প্রতিফলিত হয়েছে। তিনি ৮ ডিসেম্বর ২০১৭ তারিখ সন্ধ্যায় নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে চট্টগ্রামে নান্দিকার নাট্য মঞ্জরীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।

নান্দিকার সভাপতি অলক ঘোষের সভাপতিত্বে এবং সুশান্ত মিত্র ও সামসাদ বেগম লিসার উপস্থাপনায় দুইদিনব্যাপি নান্দিকার নাট্য মঞ্জরীর উদ্বোধন করেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রামের মহাব্যবস্থাপক মনোজ সেনগুপ্ত এবং বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক ও সত্যজিৎ গবেষক আনোয়ার হোসেন পিন্টু।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তাগণ বলেন, দেশ স্বাধীন হবার পর থেকেই নাট্যকর্মীরা প্রতিবাদী ভূমিকা পালন করে আসছেন। তারা এখন জঙ্গিবাদ ও মৌলবাদের বিরুদ্ধে নাট্যভাষা নির্মাণ করে সা্স্কংৃতিক ফ্রন্টে নেতৃত্ব দিচ্ছেন।

আলোচনা সভার শুরুতে আবৃত্তি করেন নান্দিকার প্রতিষ্ঠাতা সদস্য রণজিৎ রক্ষিত এবং নৃত্য পরিবেশন করে স্কুল অব ওরিয়েন্টাল ডান্স। শেষে মঞ্চে নান্দিকার পরিবেশন করে মুক্তিযুদ্ধের নাটক ‘কোর্টমার্শাল’।

নাটকটি নির্দেশনা দিয়েছেন অলক ঘোষ। অভিনয়ে ছিল অলক ঘোষ, আবদুল হাদি, মৃত্তিকা ঘোষ, মো. সাইফুদ্দিন, পারভেজ আহমেদ, সৌমিত্র দাশ, কাজী আতিকুর ইসলাম, শিবু দত্ত, বাবলু কুমার দে, ডা. মুহাম্মদ বদিউল আলম এবং শান্তনু দাশ।

পছন্দের আরো পোস্ট