ইবি ভর্তিতে প্রক্সি দেওয়ার অভিযোগে ২ জনের কারাদণ্ড

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি পরিক্ষায় প্রক্সি দেওয়ার অভযিোগে জয়পুরহাট জলোর আবুল কাশেমের রে পুত্র মোঃ কাওছার আলীকে এক বছর বনিাশ্রম কারাদন্ড এবং চল্লশি হাজার টাকা জরমিানা, অনাদায়ে আরও এক মাসরে কারাদন্ড প্রদান করা হয়ছে।

অপরদিকে একই জলোর আবুল হোসনেরে পুত্র মোঃ আলমকে দশ হাজার টাকা জরমিানাসহ এক বছর বনিাশ্রম কারাদন্ড প্রদান করা হয়ছে।

কুষ্টয়িার সহকারী কমশিনার ও নর্বিাহী ম্যাজস্ট্রিটে সাইফুল ইসলাম কমল তাদরেকে এ দন্ড দনে। পরীক্ষা হল থেকে বের হয়ে বিশ্ববিদ্যালয় খেলার মাঠে গেলে র্পূবরে তথ্যরে ভিত্তিতে প্রক্টরয়িাল বডি তাদেরকে হাত-নাতে ধরে ফেলে এবং পুলিশে সোর্পদ কর।

দণ্ডপ্রাপ্তরা ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সাবেক শিক্ষার্থী কাওছার আলী ও বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মো. আলম। তারা প্রত্যেক প্রক্সিতে ৪০ হাজার টাকা চুক্তিতে রিফাত শেখ এবং সোহানুর রহমানের হয়ে পরীক্ষা দিয়েছেন।

Post MIddle

জানা যায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র রকি এবং হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ছাত্র লাল চাঁদ এবং বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক শিক্ষার্থী মাসুদ জালিয়াতি চক্রের মূল হোতা বলে জানিয়েছে। এর মধ্যে লাল চাঁদ পরপর দুইবার চূড়ান্ত পরীক্ষায় ফেল করে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব হারিয়েছে। জালিয়াত চক্রের এই তিনজনই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি শাহিনুর রহমান গ্রুপের কর্মী বলে জানা গেছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইমলাম কমল বলেন, অন্যের হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করায় কাওছার আলীকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ৪০ হাজার টাকা আর্থিক জরিমানা অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া মো. আলমকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। দণ্ডাদেশ শেষে তাদের দুইজনকে ইসলামী বিশ্ববিদ্যালয় থানা পুলিশের হেফাজতে দেয়া হয়েছে। এছাড়াও ভর্তি জালিয়াতি চক্রের অন্য তিনজনকে আটক করতে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।

ভর্তি জালিয়াতি চক্রের অন্য তিনজনকে আটক করতে ইতোমধ্যেই তৎপরতা শুরু হয়েছে বলে জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয় থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রতন শেখ

পছন্দের আরো পোস্ট