চবি একাউন্টিং ডিপার্টমেন্ট ও আইসিএবি’র মধ্যে সমঝোতা চুক্তি

গতকাল (১ ডিসেম্বর) চট্টগ্রাম বোর্ড ক্লাব-এ দ্যা ইনস্টিটিউট অব চাটার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় একাউন্টিং ডিপার্টমেন্টের সাথে এক সমঝোতা (গঙট) চুক্তি সম্পাদন উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উপাচার্য তাঁর ভাষণে একটি গুরুত্বপূর্ণ বিষয়ে আইসিএবি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় একাউন্টিং ডিপার্টমেন্ট সমঝোতা চুক্তির আয়োজন করায় আয়োজকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানান। তিনি বলেন, বর্তমান গণতান্ত্রিক সরকারের আন্তরিক প্রচেষ্টা এবং যুগোপযোগী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে দেশে শিল্প-বাণিজ্য প্রসার, কর্মসংস্থান সৃষ্টিতে যে অভূতপূর্ব উন্নতি সাধিত হয়েছে এর ধারাবাহিকতা সুরক্ষায় আমাদের চাই আধুনিক বিজ্ঞান মনস্ক মানবসম্পদ। আজকের এ চুক্তির ফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা চাটার্ড একাউন্টেন্ট হওয়ার ক্ষেত্রে তাদের স্বপ্ন বাস্তবে একধাপ এগিয়ে গেল। উপাচার্য আরও বলেন, আমাদের তরুণ মেধাবী ও সম্ভাবনাময় শিক্ষার্থীরা এ সুযোগ যথার্থ অর্থে কাজে লাগিয়ে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে কাঙ্খিত ভূমিকা ও দৃশ্যমান অবদান রাখবে এটাই প্রত্যাশিত। মাননীয় উপাচার্য এ চুক্তির সফল বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে সর্বোচ্চ আন্তরিক হওয়ার আহবান জানান।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন আইসিএবি’র ফার্স্ট প্রেসিডেন্ট জনাব শওকত হোসেন এফসিএ। আইসিএবি’র জনাব মো. রিয়াজুল কবির এফসিএ-এর পরিচালনায় এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চ.বি. একাউন্টিং বিভাগের সভাপতি প্রফেসর ড. আহমদ সালাউদ্দিন, প্রফেসর ড. মো. আইয়ুব ইসলাম, প্রফেসর ড. মো. আবদুর রহমান, প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন এফসিএ, আইসিএবি’র ভাইস-প্রেসিডেন্ট জনাব মাহমুদ হোসেন, আইসিএবি’র ভাইস-প্রেসিডেন্ট জনাব মোদাচ্ছের আহমেদ সিদ্দিকী এবং আইসিএবি’র ভাইস-প্রেসিডেন্ট (শিক্ষা) জনাব মোস্তফা কামাল এফসিএ।

এ সমঝোতা স্মারকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা এবং আইসিএবি’র পক্ষে আইসিএবি’র ভাইস-প্রেসিডেন্ট জনাব মোস্তফা কামাল এফসিএ স্বাক্ষর করেন। উল্লেখ্য, এ চুক্তির ফলে চবি একাউন্টিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের চাটার্ড একাউন্ট (সি.এ.) অধ্যয়ন করার ক্ষেত্রে ৪টি বিষয়ে তাদের আর পরীক্ষা দেয়ার প্রয়োজন হবে না। অনুষ্ঠানে চ.বি. একাউন্টিং ডিপার্টমেন্টের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট