মেদওয়ালাদের জন্য সুখবর!

বিশ্বের বৃহত্তম ডায়াবেটিক ওষুধ উত্পাদনকারী ড্যানিশ কোম্পানি নভো নরডিস্ক মানুষের মেদ কমানোর বিশেষ ওষুধ বাজারজাত করার উদ্যোগ নিয়েছে। ডায়াবেটিকসহ বহুমাত্রিক রোগের কারণ ঘটায়। তাই নভো নরডিস্ক মেদ কমানোর চিকিত্সাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। ২১ নভেম্বর নভো নরডিস্কের কনফারেন্স এ কথা জানানো হয়।

রয়টার্সের তথ্য অনুযায়ী, ড্যানিশ কোম্পানিটি আগামী বছর মেদ কমানোর জন্য ইনজেকশন বাজারে ছাড়বে। এই ইনজেকশন সপ্তাহে একবার ব্যবহার করতে হবে। নভো নরডিস্কের গবেষণা এখন সর্বশেষ পর্যায়ে রয়েছে। ৪ হাজার ৫০০ মেদওয়ালার ওপর চালানো এক পরীক্ষায় ভালো ফল পাওয়া গেছে। তবে ফলাফল সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য আরও ১২ হাজার ৫০০ মোটা মানুষের ওপর পরীক্ষা চালানো হবে।

নভো নরডিস্কের প্রধান কর্মকর্তা লার্স ইর্গেন্সেন এই ইনজেকশনের সফলতা সম্পর্কে খুব আশাবাদী। তিনি মনে করেন, ভবিষ্যতে মেদের জন্য অস্ত্রোপচারের করার প্রয়োজন হবে না। আর মেদ নিরাময় হলে ডায়াবেটিক বহুলাংশে কমে আসবে।

Post MIddle

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, ৬৫ কোটি মানুষের মেদ রোগের পর্যায়ে পড়ে। ইউনিভার্সিটি অব ওয়াশিংটন বাংলাদেশে মেদ ও মোটা মানুষের ওপর জরিপ চালিয়েছিল। তাদের হিসাব অনুযায়ী, বাংলাদেশের ৩২ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষের এবং ৭ শতাংশ শিশুর মেদ আছে। এর মধ্যে ১৭ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষের মেদ রোগের পর্যায়ে পড়ে।

অস্ত্রোপচারে মেদ কমানো অনেক ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ। নভো নরডিস্কের এই ইনজেকশন অনেক মানুষের জন্য সুফল বয়ে আনবে।

//শ

পছন্দের আরো পোস্ট