জাবিতে বিএনজিএর ১৫ তম কনফারেন্সের উদ্বোধনী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আজ অনুষ্ঠিত ‘ওয়াটার ইস্যুজ এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সে প্রধান অতিথির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেছেন,পানির সুষ্ঠু ব্যবস্থাপনা না থাকলে টেকশই উন্নয়ন ব্যাহত হবে। আন্ত:পানি বন্টন ও হ্রাস নিয়ে রাষ্ট্রের পাশাপাশি ব্যক্তিগত পর্যায়ের আলোচনার আবশ্যকতা রয়েছে।

বাংলাদেশ ন্যাশনাল জিওগ্রাফিক্যাল এসোসিয়েশনের (বিএনজিএ) ১৫-তম কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য তাঁর ভাষণে আরো বলেন, অনেক শিল্প প্রতিষ্ঠান যথাযথ প্রক্রিয়ায় পানি শোধন না করে ড্রেনে ছেড়ে দিচ্ছে। এর মাধ্যমে ভালো পানির স্তর নষ্ট হচ্ছে। শিল্প উন্নয়নের নামে পানি দুষণের এ ধরনের অপরাধ বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। উপাচার্য পানি দুষন রোধে আন্দোলন গড়ে তুলতে সকলের প্রতি আহবান জানান।

কনফারেন্সের মূল বক্তার বক্তব্যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রঞ্জন বসু বলেন, টেকশই উন্নয়নের জন্য পানি সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা জরুরি। পানি কম বা বেশি দু’টিতেই সমস্যা থাকে। পানি কম থাকলে খরা আবার বেশি হলে বন্যার সৃষ্টি হয়। পানির সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য নগর ও গ্রাম ভিত্তিক কর্ম পরিকল্পনা গ্রহণ করতে হবে। এই পরিকল্পনায় পানির চাহিদা নির্ণয় করে সে অনুযায়ী পানি সরবরাহ করতে হবে। তিনি বলেন, পানি অব্যাহতভাবে উত্তোলনের ফলে পানির স্তর নেমে যাচ্ছে।

এর প্রতিকারের জন্য ভূ-উপরিভাগের পানি শোধন করে বহুবিধ ব্যবহার করা যেতে পারে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত এ কনফারেন্স বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. আবুল হোসেন, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আমির হোসেন ও কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক।

বিএনজিএ-এর সভাপতি অধ্যাপক ড. সৈয়দ রফিকুল আলম রুমির সভাপতিত্বে অনুষ্ঠিত কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএনজিএ-এর মহাসচিব অধ্যাপক ড. নজরুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন কনফারেন্সের আহবায়ক জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. নুরুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানের পর টেকনিক্যাল সেশনে দেশ-বিদেশ থেকে আগত ভূগোলবিদগণ তাঁদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে কনফারেন্স শেষ হয়।

পছন্দের আরো পোস্ট