খুলনা বিভাগীয় আঞ্চলিক প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

খুলনা বিভাগীয় আঞ্চলিক প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াড ২০১৭ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির আয়োজনে আজ (২৪ নভেম্বর) শুক্রবার দিনব্যাপী খুলনা সরকারি মহিলা কলেজে ৪র্থ প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

খুলনা বিভাগের বিভিন্ন জেলার কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের কয়েক’শ উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থীরা খুলনা বিভাগীয় প্রাণিবিজ্ঞানের উপর আয়োজিত এ অলিম্পিয়াডে অংশ নেয়। শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক ও প্রাণিবিজ্ঞানের প্রাক্তন শিক্ষার্থীরাও এ অনুষ্ঠানে অংশগ্রহন করেন।

সকাল ৯টায় কলেজে স্থাপিত বঙ্গবন্ধুর আবক্ষ ম্যুরাল সংলগ্ন মঞ্চে জাতীয় সংগীত এবং জাতীয় পতাকা ও প্রাণিবিজ্ঞান সমিতির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন খুলনা সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. জাকিরুল হক এবং প্রাণিবিজ্ঞান সমিতির পতাকা উত্তোলন করেন সমিতির খুলনা অঞ্চলের সম্পাদক প্রফেসর ড. বিবেকানন্দ বিশ্বাস। এরপর একটি বর্ণিল শোভাযাত্রা কলেজ ক্যাম্পাস এবং কলেজ সংলগ্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

এরপর অলিম্পিয়াডের পরীক্ষা পর্ব শুরু হয়। পরীক্ষা শেষে অডিটরিয়ামে প্রশ্নোত্তর ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রশ্নোত্তর পর্বে অভিজ্ঞ শিক্ষক মন্ডলী শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক বিশিষ্ট প্রাণিবিজ্ঞান শিক্ষাবিদ অধ্যাপক কে. এম. আওরঙ্গজেব। অনুষ্ঠানে খুলনা সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সালমা পারভীন এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. কাজী জাহাঙ্গীর হোসেন, সরকারি বি এল কলেজের প্রণিবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ নূরুল আলম, সাতক্ষীরা সরকারি কলেজের প্রণিবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. হানিফ মল্লিক ও খুলনা সরকারি মহিলা কলেজের প্রণিবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. এস এম আলী আশরাফ। অনুষ্ঠানে বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির খুলনা আঞ্চলিক সম্পাদক ও অনুষ্ঠানের আহবায়ক প্রফেসর ড. বিবেকানন্দ বিশ্বাস শুভেচ্ছা বক্তৃতা করেন।

প্রশ্নোত্তর পর্ব শেষে বিজয়ীদের পুরস্কৃত করা হয়। উচ্চ মাধ্যমিক পর্যায়ে চ্যাম্পিয়ন হয় তৌফিক আহসান তাজিম এবং রানার-আপ হয় মোঃ নাহিদ হাসান। স্নাতক-স্নাতকোত্তর পর্যায়ে চ্যাম্পিয়ন হয় সাধন দাস এবং রানার-আপ হয় রোজিনা আক্তার।

উল্লেখ্য, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি বাংলাদেশে এবছর ৪র্থ বারের মত প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন করেছে। খুলনা আঞ্চলিক প্রতিযোগিতায় উচ্চ মাধ্যমিক বিভাগ ও স্নাতক স্নাতকোত্তর বিভাগে চ্যাম্পিয়ন শিক্ষার্থীরাসহ দেশের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীরা জাতীয় প্রাণিবিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেবে।

//শ

পছন্দের আরো পোস্ট