চবিতে ছাপচিত্র প্রদর্শনী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট-এর উদ্যোগে উক্ত ইনস্টিটিউটের শিল্পী রশিদ চৌধুরী আর্ট গ্যালারিতে ইনস্টিটিউটের ছাপচিত্র শাখার আয়োজনে আর্ট এন্ড এডুকেশন এক্সচেঞ্জ প্রোগ্রামের আওতায় গতকাল (২২ নভেম্বর ২০১৭) বুধবার থেকে শুরু হয়েছে ‘সেতু-দ্যা ব্রিজ-২’ শীর্ষক ছাপচিত্র প্রদর্শনী। বিকেল ৪ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রদর্শনী উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উপাচার্য তাঁর ভাষণে উপস্থিত সকলকে শুভেচ্ছা ও স্বাগত জানিয়ে বলেন, শিল্প-সংস্কৃতি একটি দেশের মনস্তাত্ত্বিক মূল নেপথ্যের চালিকা শক্তি। বাংলাদেশ সবসময় নন্দনশিল্পের চর্চা, ব্যবহার, সংরক্ষণ, প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এ ধারাবাহিকতায় ঐতিহ্যবাহী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট, ছাপচিত্র শাখার আয়োজনে ও বন্ধুপ্রতীম দেশ ভারতের বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক আর্ট বিভাগের শিক্ষক, শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণে এ প্রদর্শনীর আয়োজন। উপাচার্য এ প্রদর্শনীর সফলতা কামনা করেন এবং এ প্রদর্শনীর মাধ্যমে দেশের শিল্পকলা, কৃষ্টি, ঐতিহ্য ও সাংস্কৃতিক উৎকর্ষতা বিকাশে বিশেষ ভূমিকা রাখবে এ আশাবাদ ব্যক্ত করে প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করেন। পরে উপাচার্য অতিথিবৃন্দকে সাথে নিয়ে প্রদর্শনী ঘুরে দেখেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং চ.বি. কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী।

চ.বি. চারুকলা ইনস্টিটিউটের পরিচালক জনাব শায়লা শারমীন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চ.বি. চারুকলা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক জনাব মোহাম্মদ জসিম উদ্দিন এবং ভারতের শান্তিনিকেতন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শিল্পী জানভী খেমকা ও শিল্পী দেবাঙ্গনা পাল।

অনুষ্ঠান পরিচালনা করেন উক্ত ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক জনাব মুহাম্মদ রুহুল করিম রুমী। উল্লেখ্য, এ প্রদর্শনীতে বাংলাদেশ ও ভারতের গুণী শিল্পীদের নান্দনিক ছাপচিত্র স্থান পেয়েছে এবং এ প্রদর্শনী ২৭ নভেম্বর ২০১৭ তারিখ পর্যন্ত প্রতিদিন বিকেল ৩ টা থেকে ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

পছন্দের আরো পোস্ট