মুদ্রণ শিল্পে যোগ হলো ডিজিটাল কালার ব্যাংক

আধুনিক প্রযুক্তির স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে কালার ম্যাচিং এবং কালার বিশ্লেষণের মাধ্যমে গ্রাহকের প্রয়োজন মত কালি প্রস্তুতকরণের লক্ষ্যে ‘’ ডায়হান বাংলাদেশ’’ এর যাত্রা শুরু হল রাজধানীর তুরাগ থানাস্ত বাদালী, ওমর আলী মার্কেটে।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির স্বত্তাধিকারী মোহাম্মদ বেলাল, উপদ্বেষ্টা লেঃ জেনারেল আ ত ম জহিরুল আলম আরসিডিএস, পিএসসি (অবঃ), ব্যবসা উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ ইরফান , ডায়হান ইঙ্ক কোং লিমিটেডের পক্ষে চার্লি লি, চ্যাং জু কিমসহ প্রতিষ্ঠানটির সকল কর্মচারী এবং সুভানুদ্বায়ী।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানের উপদেষ্টা লেঃ জেনারেল আ ত ম জহিরুল আলম আরসিডিএস, পিএসসি ( অবঃ) বলেন, ‘’ ডায়হান বাংলাদেশ- বাংলাদেশের প্রথম ডিজিটাল কালার ব্যাংক। এটি রপ্তাণীমুখী পোশাক শিল্প, ফুড প্রোডাক্ট,ঔষধসহ সকল প্রকার মুদ্রণশিল্প জগতে যুগান্তকারী পরিবর্তন আনবে ‘’ ।

উদ্বোধন অনুষ্ঠানে প্রতিষ্ঠানের  স্বত্তাধিকারী মোহাম্মদ বেলাল বলেন ,‘’ মুদ্রণ শিল্পে এত দিন ধরে কালার ম্যাচিং এর মাধ্যমে প্রস্তুতকৃত কালি শতভাগ কালার ম্যাচিং এর নিশ্চয়তা দিত না এবং পুরো প্রক্রিয়াই  ছিল অনুমান নির্ভর। ডায়হান বাংলাদেশ- সফটওয়ারের মাধ্যমে স্বয়ংক্রিয় মেশিনে কালার ম্যাচিং , এনালাইজিং এবং সে অনুপাতে নির্ভুল কালি প্রস্তুত করে’’ ।

ডায়হান ইঙ্ক কোং লিমিটেডের গবেষণা ও উন্নয়ন বিষয়ক ব্যবস্থাপক চ্যাং জু কিম বলেন, দক্ষিন কোরিয়ার প্রযুক্তির আদলে শতভাগ গুনগত মান বজায় রেখে বাংলাদেশে স্বয়ংক্রিয় সরঞ্জাম স্থাপন করা হয়েছে যাতে প্রস্তুতকৃত কালির মান থাকে সর্বোচ্চ’’।

উল্লেখ্য এতদিন দেশে গতানুগতিক কালার ম্যাচিং প্রক্রিয়ার মাধ্যমে প্রস্তুতকৃত কালি ৮০ থেকে ৯০ ভাগ ম্যাচ করত এবং কালক্ষেপণ হত অনেক বেশি। কালার ম্যাচিং এ স্বয়ংক্রিয় মেশিন এবং সফটওয়ারের ব্যবহার বাংলাদেশে নতুন। এটি দ্রুততর কালি তৈরিতে প্রায় নির্ভুল একটা প্রক্রিয়া।

ডায়হান ইঙ্ক কোং লিমিটেড দক্ষিন এশিয়াসহ সারা বিশ্বে বেশ সুনাম ধারী প্রতিষ্ঠান। এটি দক্ষিন কোরিয়ার সর্বপ্রথম এবং সর্ববৃহৎ কালি উৎপাদন কারী প্রতিষ্ঠান। ডায়হান ইঙ্ক বাংলাদেশের মুদ্রণশিল্প জগতে সর্বাধিক পরিচিত এবং ৩৫ বছর ধরে সুনামের সাথে ব্যবসা পরিচালনা করে আসছে।

পছন্দের আরো পোস্ট