সাদার্নে দ্য প্রমিসড ল্যান্ড বিষয়ক আলোচনা

সাদার্ন ইউনিভার্সিটি ও ব্রিটিশ কাউন্সিলের যৌথ উদ্যোগে কবি আন্দ্রে নাফিস সাহেলির দ্য প্রমিসড ল্যান্ড: পোয়েমস ফ্রম আইটিনারানট লাইফস শীর্ষক আলোচনা গতকাল রোববার ইউনিভার্সিটির হল রুমে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন কবি আন্দ্রে নাফিস সাহেলি।

ইংরেজি বিভাগের শিক্ষক তানজিলা ইলিয়াস’র সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান। আরও উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিল রিসোর্স সেন্টার অফিসার চট্টগ্রাম’র মাসুদুল আলম, ইংরেজি বিভাগের প্রধান শাফিন মোহাম্মদ জন, অনুষ্ঠানের সমন্বয়ক ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক মোহাম্মদ হাসান ও ইংরেজি বিভাগের শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা।

Post MIddle

কবি আন্দ্রে নাফিস সাহেলি দীর্ঘ আলোচনায় তাঁর বিভিন্ন লেখনির পটভূমি ও অভিজ্ঞতা শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। বিভিন্ন দেশ ভ্রমণ করতে গিয়ে অর্জিত অভিজ্ঞতাগুলো কিভাবে তিনি সৃষ্টি কর্মে ফুটিয়ে তুলেছেন তা ধারাবাহিক বর্ণনা করেন। ২০১৭ সালে পেঙ্গুইন বুক থেকে তাঁর দ্য প্রমিসড ল্যান্ড: পোয়েমস ফ্রম আইটিনারানট লাইফস বইটি প্রকাশিত হয়। কবি আন্দ্রে নাফিস সাহেলি মূলত কবি, সমালোচক ও অনুবাদক। তিনি ২০টির অধিক ফিকশন ও কবিতা ইতালীয় ও ফ্রান্স ভাষায় অনুবাদ করেছেন। তাঁর রচনাগুলি প্রকাশিত হয় অ্যামবিট, অর্টে, নিউ স্টেটসম্যান, নাইট এন্ড ডে, পিএন রিভিউ, পোয়েট্রি লন্ডন, দ্য স্পেকটেক্টর, সুইমার্স, দ্য ওয়ারউইক রিভিউ, দ্য ইয়েলু নিব ও ওয়ার্ল্ড লিটারেচার টুডে প্রকাশনায় ।

কবি আন্দ্রে নাফিস সাহেলির জন্ম ইতালির ভেনিসে হলেও বাবা ছিলেন ইরানী ও মা ইতালিয়ান। তবে বেড়ে ওঠেছেন আবুধাবীতে। পরবর্তীতে তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সেন্ট অ্যান্ড্রুস থেকে ইতিহাস ও রাজনীতি বিষয়ে স্নাতক ও ক্রিয়েটিভ রাইটিং এ এম লিট ডিগ্রি অর্জন করেন। বর্তমানে আমিরিকার লস এঞ্জেলস এ ওটিস কলেজ অব আর্টস অ্যান্ড ডিজাইন ও হোয়াইটার কলেজে শিক্ষকতা করছেন।

পছন্দের আরো পোস্ট