ইস্ট ওয়েস্টে বঙ্গবন্ধু,মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধান বিষয়ক আলোচনা

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধান’ বিষয়ক এক আলোচনা সভার আয়োজন করে। আজ (২০ নভেম্বর) সোমবার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, আফতাবনগর, ঢাকায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপি।

ব্যারিস্টার তাপস তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ যেন কোন বিচ্ছিন্নতাবাদি আন্দোলনে পরিণিত না হয়, সেজন্য অনেক পূর্ব প্রস্তুতি থাকার পরেও বঙ্গবন্ধু ধৈর্য ধরেছিলেন। সঠিক সময়ে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা স্বাধীন বাংলাদেশ প্রশ্নে বর্হিবিশ্বের স্বীকৃতি আদায় করতে পেরেছিল। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড’ স্বীকৃতি অর্জন করার কথা উল্লেখ করে ফজলে নূর তাপস বলেন, বিশ্বের মুক্তিকামী মানুষের জন্য এ ভাষণ এক অনন্য উদাহরণ। এ ভাষণেই মুক্তিযুদ্ধের চেতনা এবং ভবিষ্যত বাংলাদেশের সংবিধানের রূপরেখা ছিল বলে মত দেন তিনি।

Post MIddle

সভায় বিশেষ অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান, ধারণা পত্র উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. তুরিন আফরোজ এবং সভাপতিত্ব করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ফকরুল আলম। অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, ট্রাস্টি বোর্ডের সদস্য ড. সাইদুর রহমান লস্কর সহ আইন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

পছন্দের আরো পোস্ট