নর্দান ইউনিভার্সিটির আইন বিভাগে ‘মুট কোর্ট’ প্রতিযোগিতা অনুষ্ঠিত

সম্প্রতি নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ মুট কোর্ট ক্লাব এর উদ্যোগে ‘পঞ্চম এনইউবি আইএইচএল মুট কোর্ট প্রতিযোগিতা-২০১৭’ অনুষ্ঠিত হয়। মুট কোর্ট প্রতিযোগিতায় চুড়ান্ত পর্বে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক প্রথিতযশা শিক্ষক ড. মোঃ মাহাবুবুুর রহমান, নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ এর আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ জাহিদ হোসেন ভূঁইয়া ও নর্দান ইউনিভার্সিটি’র আইন বিভাগের সহকারী অধ্যাপক আফরোজা বিলকিস।

Post MIddle

মূট কোট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন সখিনা আক্তার, রিয়া আক্তার ও এসএম আব্দুল হাসিব এর দল এবং রানার আপ হন নিয়ামত উল্লাহ, মোঃ মুস্তাফিজুর রহমান ও আকবর হোসেন এর দল। বেস্ট মুটার হয়েছেন রিয়া আক্তার ও বেস্ট রিসার্চার হয়েছেন ফেরদৌস শেখ। বেস্ট মেমোরিয়াল পেয়েছেন সাদেক হোসেন মামুন, মিমি আক্তার ও সঞ্চিতা রায়ের দল। সন্মানিত বিচারক ম-লী তাঁদের বক্তব্যে বলেন, আইন শিক্ষা বিস্তারে ব্যবহারিক জ্ঞানের কোনো বিকল্প নেই। সামাজিক অবক্ষয়ের জন্য আইন শিক্ষার অপ্রতুলতাই দায়ী। মুট কোর্ট এর মত আয়োজন আইন শিক্ষার্থীদের জ্ঞানের পরিসর বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ আইন বিভাগের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে মুট কোর্ট পরিচালনা করে আসছে। মুট কোর্টের মাধ্যমে আইনের ছাত্রছাত্রীরা বাংলাদেশ জুডিশিয়াল সিস্টেমের সাথে পরিচিত হতে পারছে। নর্দান ইউনিভার্সিটি মুট কোর্টের মাধ্যমে প্রচলিত তাত্ত্বিক জ্ঞানের সাথে ব্যবহারিক জ্ঞানের সংমিশ্রণ ঘটিয়ে ছাত্রছাত্রীদের সত্যিকার কোর্ট প্রসেডিং এর সঙ্গে পরিচিত করছে।

এ অনুষ্ঠানে আইন বিভাগের শিক্ষার্থীরা সরাসরি আদালতের কার্যক্রম উপস্থাপন করে এবং তা উপভোগ করেন। সবশেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে ক্রেস্ট ও পুরস্কার বিতরণ করা হয়। এতে নর্দান ইউনিভার্সিটি আইন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও অন্যান্য শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট