জাককানইবিতে ভিসি কে ঢুকতে দেয়নি আন্দোলনকারীরা

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) দায়িত্বপ্রাপ্ত ভিসিবিরোধী আন্দোলনকারীদের বাঁধার মুখে প্রশাসনিক ভবনের সামনে থেকে ফিরে গেলেন দায়িত্বপ্রাপ্ত ভিসি ও ট্রেজারার এএমএম শামসুর রহমান। আজ ৬ নভেম্বর (সোমবার) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত মিটিংএ উপস্থিত হওয়ার জন্য ক্যাম্পাসে আসলে তীব্র আন্দোলনের মুখে গাড়ি ঘুরিয়ে ফিরে যান তিনি।

দায়িত্বপ্রাপ্ত ভিসি ক্যাম্পাসে আসার খবর পেয়ে প্রশাসনিক ভবনের নিচে আগে থেকে অবস্থান নেয় জাককানইবি পরিবারের আন্দোলনরত শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা।

সরেজমিনে দেখা যায়, বেলা ১২ টার দিকে দায়িত্বপ্রাপ্ত ভিসি গাড়ি নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেন এরপর পুলিশ প্রটোকল নিয়ে ঢুকতে চাইলে আন্দোলনকারীরা তাঁর গাড়ি বেরিগেট দিয়ে প্রশাসনিক ভবনের প্রধান ফটক বন্ধ করে ভিসিবিরোধী স্লোগান দিতে থাকেন। পুলিশ কয়েক দফায় তাকে ঢুকাতে চেষ্ঠা করলে পরিস্থিতি পুলিশের অনুকূলে চলে যায়। সাধারণ শিক্ষার্থীরা আরো ক্ষেপে গিয়ে জুতা খুলে গাড়িতে ছুড়ে মারেন ।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর গাড়ির ভিতর ভিসির সাথে কথা বলে পরিবেশ শান্ত করার চেষ্ঠা করলে শিক্ষার্থীরা আরো তীব্র আন্দোলন শুরু করে।

এসময় ঘটনাস্থলে ত্রিশাল থানার অফিসার ইনচার্য জাকিউর রহমান এবং বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির সাব ইন্সপেক্টর কামরুল হাসানের নেতৃত্বে অনেক পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।

দায়িত্বপ্রাপ্ত ভিসি গাড়িসহ প্রায় আধা ঘন্টা আন্দোলনের মুখে দাঁড়িয়ে থাকেন। এরপর এক পর্যায়ে সাধারণ শিক্ষার্থীদের সাথে পুলিশের দস্তাদস্তি শুরু হলে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা ট্রেজারারের গাড়ি ভাংচুর শুরু করলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. জাহিদুল কবীর এসে পরিস্থিতির শান্ত করার চেষ্ঠা করেন । তবে ট্রেজারারের গাড়ি ভাংচুরের সময় ট্রেজারার কোন গুরুতর আঘাত পায়নি।

Post MIddle

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রক্টর জাহিদুল কবীর বলেন, দায়িত্বপ্রাপ্ত ভিসি ও ট্রেজারারের দুর্নীতি, অনিয়ম এবং নিয়োগ বাণিজ্যের বিরুদ্ধে তাঁরা আন্দোলন করেছেন।

এ নিয়ে অস্থিরতা বিরাজ করছে পুরো ক্যাম্পাস জুড়ে। এই অবস্থা সমাধানের জন্য দ্রুত একজন সৎ, নিষ্ঠাবান এবং কর্তব্যপরায়ন উপাচার্য নিয়োগের জোড় দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ।

এদিকে জাককানইবি পরিবার আন্দোলনের মুখ্যপাত্র সহকারী অধ্যাপক রেজুয়ান আহমেদ শুভ্র বলেন, আমরা চাই সমস্ত দূর্নীতির বিচার হোক যেহেতু ট্রেজারার নিজ মুখে প্রকাশ্যে গণমাধ্যমে তিনি তাঁর দুর্নীতির কথা স্বীকার করেছেন সেজন্য এই স্বঘোষিত দুর্নীতিবাজের বিচার আগে দাবি করছি। ট্রেজারার পদত্যাগ করা না পর্যন্ত আন্দোলন কর্মসূচী চালিয়ে যাওয়া হবে । প্রয়োজনে আড়ও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।

এদিকে গত ২৭ অক্টোবর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ভিসি শামসুর রহমানকে শোকরেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কজ কমিশন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বলেন, গতকাল ৫ নভেম্বর (রবিবার) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয়েছে তাই আজ ভর্তি পরীক্ষার একটি মিটিং আহ্বান করা হয়েছিল কিন্তু শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে দায়িত্বপ্রাপ্ত উপাচার্য ঢুকতেই পারে নাই । সামনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ে সুস্থ ও স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে হলে দ্রুত সময়ের মধ্যে দুর্নীতিমুক্ত সৎযোগ্য কাউকে ভিসি পদে দ্রুত নিয়োগের কোনো বিকল্প নেই।

পছন্দের আরো পোস্ট