যেমন ছিল জাবির প্রজাপতি মেলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গতকাল নানা আয়োজনের মধ্যদিয়ে প্রজাপতি মেলা ২০১৭ অনুষ্ঠিত হয়েছে। প্রজাপতি মেলা উপলক্ষে সকালে দেশের বিভিন্ন জায়গা থেকে হাজারো প্রজাপতিপ্রেমী, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা ক্যাম্পাসে ছুটে আসেন।

সকাল দশটায় প্রধান অতিথি হিসেবে মেলা উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, প্রজাপতি প্রকৃতিরই অংশ। প্রকৃতি ও মানুষ একে অপরের সঙ্গে নিবিড়ভাবে মিশে আছে।

প্রজাপতিকে ভালোবেসে আমরা তাদের বাসযোগ্য পরিবেশে রক্ষা অক্ষুণ্ণ রাখতে পারি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক বলেন, প্রজাপতির প্রতি মানুষের ঔচিত্যবোধই প্রজাপতিকে রক্ষা করতে পারে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল জব্বার হাওলাদার, আই ইউ সি এন-এর কান্ট্রি প্রতিনিধি ইশতিয়াক উদ্দিন আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রজাপতির চোখ এবং কালার ভিশনের গবেষণায় সার্বিক অবদানের জন্য জাপানের গ্র্যাজুয়েট ইউনিভার্সিটি ফর এডভান্স স্টাডিস এর অধ্যাপক ড. কেনটারো আরিকাওয়াকে ‘বাটারফ্লাই এ্যাওয়ার্ড ২০১৭’ প্রদান করা হয়।

‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট ২০১৭’ এ্যাওয়ার্ড লাভ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফলাতুন কায়সার। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন চত্ত্বরে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি এবং মেলার উদ্যোক্তা অধ্যাপক ড. মনোয়ার হোসেন।

দিনব্যাপী অনুষ্ঠিত মেলায় শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বক্তৃতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাপতির ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন করা হয়।

পছন্দের আরো পোস্ট