চুয়েটে ‘জলাবদ্ধতা ও পরিবহণ সমস্যা’ শীর্ষক বৈঠক অনুষ্ঠিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এর নগর ও অঞ্চল পরিকল্পনা (আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং-ইউআরপি) বিভাগের আয়োজনে ‘চট্টগ্রামের সাম্প্রতিক জলাবদ্ধতা ও পরিবহণ সমস্যা’ বিষয়ে একটি গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। অদ্য ২৬ অক্টোবর (বৃহস্পতিবার), ২০১৭ খ্রি. ইউআরপি বিভাগের সেমিানর কক্ষে আয়োজিত উক্ত গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআরপি বিভাগের প্রধান অধ্যাপক ড. আসিফুল হক। এতে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ আকতার মাহমুদ, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি প্রকৌশলী অধ্যাপক ড. মোহাম্মদ আলী আশরাফ, চুয়েট সেন্টার ফর এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিইএসই) এর চেয়ারম্যান অধ্যাপক ড. স্বপন কুমার পালিত, সেন্টার ফর রিভার, হার্বার এন্ড ল্যান্ডস্লাইড রিসার্চ (সিআরএইচএলএসআর) এর চেয়ারম্যান অধ্যাপক ড. রিয়াজ আখতার মল্লিক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এর প্রধান নগর পরিকল্পনাবিদ মোঃ শাহীনুল ইসলাম খান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর ডিটেইল এরিয়া প্ল্যানের প্রজেক্ট ডিরেক্টর জনাব মোঃ আশরাফুল ইসলাম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এর ডিটেইল এরিয়া প্ল্যানের প্রজেক্ট ডিরেক্টর জনাব মোহাম্মদ আবু ঈসা আনসারী, শেলটেক প্রাইভেট লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) জনাব মোঃ আরিফুল ইসলাম প্রমুখ। সঞ্চালনায় ছিলেন ইউআরপি বিভাগের সহকারী অধ্যাপক দেবাশীষ রায় রাজা ও দৈনিক ইত্তেফাক, চট্টগ্রামের ব্যুরোর সিনিয়র রিপোর্টার ড. সৈয়দ আবদুল ওয়াজেদ।

Post MIddle

গোল টেবিল বৈঠকে বলা হয়- চট্টগ্রাম একটি দ্রুত বর্ধিষ্ণু শহর। ক্রমশ মহানগরী হয়ে ওঠা এই শহরে জনসংখ্যার সাথে পাল্লা দিয়ে তেমন বাড়ছে না নাগরিক সুবিধা। বিপরীতে জলাবদ্ধতা ও যানজটের মত নিয়ত জনদুর্ভোগ জনগণকে অস্থির ও অসহিষ্ণু করে তুলছে। এমতাবস্থায় এই দুটি মহাসমস্যা সমাধানকল্পে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানে আলোচকরা বলেন, চট্টগ্রামের জলাবদ্ধতা সমস্যা নিরসনে চট্টগ্রামের ৫৭ টি খাল পুনরুদ্ধার করতে হবে। বর্তমানে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩৮ টি খাল নিয়ে কাজ করছে। এসব খালে পানির প্রবাহ সচল করে যাতে রাস্তা ও নালার পানি সহজেই সরে যেতে পারে সেই ব্যবস্থা নিতে হবে। সেক্ষেত্রে এসব নদী ও খাল দ্রুত দখলমুক্ত ও দূষণমুক্ত রাখতে হবে। একইসাথে বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নও জরুরি।

বক্তারা আরো বলেন, যানজট বর্তমানে চট্টগ্রামের মানুষের জন্য বিষফোঁড়া। নগরীতে গণপরিবহনের স্বল্পতার পাশাপাশি বাড়ছে ব্যক্তিগত গাড়ির সংখ্যা। ফলে পর্যাপ্ত পরিবহণ অবকাঠামো সুবিধা গড়ে না ওঠা এবং ফুটপাত দখলের কারণে যানজট সমস্যা প্রতিদিন প্রকট হচ্ছে। সেক্ষেত্রে রাস্তা সম্প্রসারণের পাশাপাশি নতুন রাস্তা তৈরি, বাইপাস সড়ক নির্মাণ, পার্কিং ব্যবস্থার আধুনিকায়ন, মানুষকে গণপরিবহণের প্রতি আস্থা ও আগ্রহ তৈরি করতে হবে। একইসাথে পুলিশকে দিয়ে ট্রাফিক ম্যানেজমেন্টের পরিবর্তে প্রকৌশলী দিয়ে পলিসি গ্রহণ করতে হবে।

পছন্দের আরো পোস্ট