বিলম্ব হলেও কেন্দ্রে ঢুকতে পারবেন পরীক্ষার্থীরা

বিশেষ কারণে জেএসসি-জেডিসি পরীক্ষা কেন্দ্রে ঢুকতে বিলম্ব হলেও কেন্দ্রে ঢুকতে দেয়া হবে। পরীক্ষা কেন্দ্রের দায়িত্বরত ব্যক্তিরা বিবেচনা করে পরীক্ষার্থীদের ঢুকতে দিতে পারবেন বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসেন।

আজ বুধবার সচিবালয়ে জেএসসি-জেডিসি পরীক্ষা নিয়ে সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব এমন তথ্য জানান।

তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধ ও শৃঙ্খলা রক্ষায় ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করা বাধ্যতামূলক করা হয়েছে। রাজধানীতে যানজট ও যৌক্তিক কারণে দেরি হলে কর্তৃপক্ষের কাছে কারণ জানিয়ে কেন্দ্রে ঢুকতে হবে।

Post MIddle

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, এবার শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, চারু ও কারুকলা ও কর্মমুখী শিক্ষা বিষয়ের পাবলিক পরীক্ষা থেকে বাতিল করা হয়েছে। এসব বিষয়ের পরীক্ষাগুলো বিদ্যালয়ে মূল্যায়ন করে নম্বর দেয়া হবে।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের বইয়ের বোঝা কমিয়ে আনা হয়েছে। ইতোমধ্যে তিনটি বিষয় কমানো হয়েছে। ভবিষ্যতে বইয়ের বোঝা আরো কমানেরা চিন্তা-ভাবনা রয়েছে।

উত্তরপত্র মূল্যালয়ের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে আধুনিক পদ্ধতিতে পরীক্ষার খাতার উত্তরপত্র মূল্যায়ন করা হচ্ছে। প্রশ্নপত্র প্রণয়ন ও মূল্যায়নে জবাবদিহিতা বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, আগামী ১ নভেম্বর শুরু হতে যাচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা। এবার ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন এ পরীক্ষায় অংশগ্রহণ করার কথা রয়েছে।

পছন্দের আরো পোস্ট