বেরোবিতে অবহেলিত প্রধানমন্ত্রীর উপহারের বাস

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) প্রায় তিন মাস থেকে বিকল হয়ে অবহেলিত অবস্থায় পড়ে আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া একটি বাস। এতে পরিবহন সংকটে বাঁদুর ঝোলা হয়ে ক্যাম্পাসে যাতায়াত করতে হচ্ছে শিক্ষার্থীদের। দীর্ঘদিনেও বাসটি মেরামত না করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে শিক্ষার্থীরা।

জানা যায়, শিক্ষার্থীদের পরিবহন সংকট কমাতে ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) দু’টি বিআরটিসি বাস উপহার দেন। এর মধ্যে একটি বাসের ইঞ্জিন গত আগস্ট মাস থেকে অকেজো হয়ে পড়ে থাকলেও তা মেরামতের কোন উদ্যোগ গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, শিক্ষার্থীদের জন্য পাঁচটি বাস রয়েছে। এর মধ্যে একটি বাস (শিমু-শাহেদ) ভাড়ায় চালানো হচ্ছে। ওই পাঁচটির মধ্যে চলতি বছরের আগস্ট মাসে ঢাকা- রংপুর রোডের পীরগঞ্জ এলাকায় বিকল হয়ে পড়ে প্রধানমন্ত্রীর উপহার দেওয়া বিআরটিসির বাসটি। সেখান থেকে বাসটি ক্যাম্পাসে নিয়ে এসে ফেলে রাখা হয়েছে। এরপর তিন মাস পেরিয়ে গেলেও বাসটি মেরামতের কোনো উদ্যোগ নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Post MIddle

বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের ছাত্র তরিকুল ইসলাম পিয়াস বলেন, ‘যাতায়াতের সময় আমরা বাসে সিট পাই না। দাঁড়িয়ে থেকে চাপাচাপি করে যেতে হয়। আর বিশ্ববিদ্যালয় প্রশাসন ইঞ্জিন অকেজোর অজুহাতে দীর্ঘদিন ধরে একটি বাস ফেলে রেখেছে। এটি বিশ্ববিদ্যালয় পরিবহন পুলের অবহেলা বলেই মনে করি।’

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের দায়িত্বরত কর্মকর্তা আমিনুর রহমান বলেন, ‘নষ্ট হওয়া বাসটি এখনো বিশ্ববিদ্যালয়ের নামে রেজিস্ট্রেশন করা হয়নি। তাই ইঞ্জিন বিকল হওয়ায় নতুন করে ইঞ্জিন পরিবর্তন করা যাচ্ছে না। তবে রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া চলছে। রেজিস্ট্রেশন হয়ে গেলেই ইঞ্জিন পরিবর্তন করে বাসটি চালু হবে।’

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পাঁচটি বাস ছাড়া উপাচার্যের জন্য তিনটি প্রাইভেট কার, শিক্ষকদের জন্য একটি মিনি বাস ও দুটি মাইক্রোবাস, কর্মকর্তা-কর্মচারীদের জন্য দুটি বাস ও একটি অ্যাম্বুলেন্স রয়েছে।

পছন্দের আরো পোস্ট