চবিতে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস পালিত

বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস-২০১৭ উপলক্ষে ডিসএ্যাবল স্টুডেন্ট সোসাইটি (ডিসকু), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর উদ্যোগে আজ (২২ অক্টোবর) রবিবার সকাল ১০ টায় চবি কেন্দ্রীয় লাইব্রেরি মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চিটাগাং ব্লাইন্ড ক্রিকেট ক্লাব-এর সভাপতি আলহাজ্ব লায়ন মোহাম্মদ দিদারুল আলম চৌধুরী।

উপাচার্য তাঁর ভাষণে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবসে উপস্থিত ডিসকু’র সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন, ডিসকু’র যে সকল সদস্য এ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে অধ্যয়ন করছে তাদের মেধা ও মনন বিকশিত করে তাদের অন্তরের শক্তিকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। তাদেরকে সামর্থ অনুযায়ী যথাসম্ভব দেশের মানবসম্পদে রূপান্তর করে গড়ে তুলতে শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বস্তরের জনসাধারণকে তাদের প্রতি সদয় এবং আন্তরিক হতে হবে।

Post MIddle

প্রসঙ্গক্রমে উপাচার্য বলেন, দেশের প্রতিবন্ধী শিক্ষার্থীদের মানব সম্পদে রূপান্তর করতে জাতির জনক বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা তাদের জন্য ‘চ্যালেঞ্জ ফান্ড’ প্রতিষ্ঠা করেছেন।

এছাড়া, প্রধানমন্ত্রীর সদয় সুদৃষ্টির আলোকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এখন দেশের একমাত্র ইনক্লুসিভ বিশ্ববিদ্যালয় হিসেবে কাজ করছে,এর সুফল ইতোমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীরা পেতে শুরু করেছে।উপাচার্য প্রতিবন্ধী শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয় প্রদত্ত সুযোগ-সুবিধা যথাযথভাবে কাজে লাগিয়ে আলোকিত মানুষ হিসেবে গড়ে ওঠার আহবান জানান।

ডিসকু’র সভাপতি হুমায়ুন কবির-এর সভাপতিত্বে এবং যুগ্ন সাধারণ সম্পাদক মো. আরিফ হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিসকু’র সাবেক সভাপতি সোলায়মান বাদশা, ডিসকু’র সাধারণ সম্পাদক মনিরুজ্জামান, ডিসকু’র কর্মকর্তা ইউসুফ রহমান, আলিফ হোসেন ও রাহাত খান।

অনুষ্ঠানে ডিসকু’র সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। পূর্বাহ্নে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস ২০১৭ উপলক্ষে ডিসকু’র সদস্যদের অংশগ্রহণে একটি র‌্যালি অনুষ্ঠিত হয়।

পছন্দের আরো পোস্ট