কুবিতে প্রতি আসনে লড়বে ৪৮ জন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৮ জন পরীক্ষার্থী। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার কারিগরি কমিটির প্রধান ও আইসিটি বিভাগের সভাপতি দুলাল চক্রবর্তী তথ্যটি নিশ্চিত করেছেন।

জানা যায়, এ বছর বিশ্ববিদ্যালয় কর্তৃক বরাদ্দ মোট ১১২০ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছে মোট ৫৪ হাজার ৮০৯ জন শিক্ষার্থী। তিনটি ইউনিটের মধ্যে ‘এ’ ইউনিটের (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) ৩৮৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ২৩ হাজার ৬২৫ জন। এতে আসনপ্রতি লড়বে ৬১জন।

‘বি’ ইউনিটের (কলা এবং মানবিক/সামাজিক বিজ্ঞান অনুষদ) ৪৫০টি আসনের বিপরীতে আবেদন করেছে ১৯ হাজার ৩৭২ জন। এতে আসনপ্রতি প্রতিযোগিতা করবে ৪৩ জন। এছাড়াও ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদ) ২৮৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ১১ হাজার ৮১২ জন। এতে প্রতি আসনের জন্য পরীক্ষার্থীর সংখ্যা ৪১ জন।

Post MIddle

এ বছর বিশ্ববিদ্যালয়ের ৩টি ইউনিটের অধীনে ৬ অনুষাধীন ২১টি বিভাগে মোট ১১২০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। একই সাথে কোটায় ভর্তি হতে আসন বরাদ্দ রাখা হয়েছে ৭০টি যা মূল আসনের অতিরিক্ত বলে বিবেচ্য হবে। নতুনভাবে দুটি বিভাগ সংযুক্ত হচ্ছে বিশ্ববিদ্যালয়টিতে। বিভাগ গুলো হচ্ছে- বিজ্ঞান অনুষদের অধীনে ‘ফরেস্টি এন্ড ইনভায়রনমেন্টাল সাইন্স’ (এফইএস) ও ব্যবসায় শিক্ষা অনুষাধীন ‘হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট’ (এইচআরএম)।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব ধরনের তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.cou.ac.bd) থেকে জানা যাবে। এছাড়াও হেল্পলাইন নম্বর ০১৫৫৭ ৩৩০৩৮১-৮২ এর মাধ্যমেও শিক্ষার্থীরা ভর্তি সংশ্লিষ্ট সব ধরনের তথ্য পাবেন।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৭ ও ১৮ নভেম্বর। এর আগে, গত ৭ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত ভর্তি আবেদনের সময় দেওয়া হয়েছিল।

পছন্দের আরো পোস্ট