আইআইইউ এর সেমিনারে চবি উপাচার্য

গত (৩০ সেপ্টেম্বর ২০১৭) ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া এবং চিটাগং ইউনিভার্সিটি এলমনাই এসোসিয়েশন, মালয়েশিয়ার যৌথ উদ্যোগে উক্ত বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে Quality Reforms in Higher Education : Bangladesh Perspective শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেআইআরকেএইচএস এর সম্মানিত ডিন প্রফেসর ড. মোহাম্মদ আবদুল কাইয়ুম আবদুল সালাম এবং আইআইইউএম এর সম্মানিত ডিন প্রফেসর ড. আহাদ এম ওসমান গণি। সেমিনারে সভাপতিত্ব করেন চিটাগং ইউনিভার্সিটি এলমনাই এসোসিয়েশন, মালয়েশিয়ার সভাপতি ড. এস এম আবদুল কুদ্দুস।

চ.বি. উপাচার্য তাঁর ভাষণে উপস্থিত সকলকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ ও অভিনন্দন জানান। একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজন করায় আয়োজকবৃন্দকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে মাননীয় উপাচার্য বলেন, বর্তমান বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু তনয়া দেশরত্ন শেখ হাসিনা এ দেশের শিক্ষা ব্যবস্থা আধুনিকায়নে একটি যুগোপযোগী শিক্ষা দর্শন ঘোষণা করেছেন।

এ শিক্ষা দর্শনের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘শিক্ষা, ক্রীড়া ও সংস্কৃতি’। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত শিক্ষা দর্শন বাস্তবায়নে মাননীয় শিক্ষামন্ত্রীর নেতৃত্বে দেশের বিশ্ববিদ্যালয়সমূহ হাইয়ার এডুকেশন কোয়ালিটি এনহেনজমেন্ট প্রজেক্ট (হেকেপ) ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি)-এর মাধ্যমে শিক্ষক-গবেষকবৃন্দ নিরলস পরিশ্রম করছেন।

উচ্চ শিক্ষা ও গবেষণা স্তরে সনাতনী পদ্ধতি পরিহার এবং আধুনিক ডিজিটাল পদ্ধতি প্রবর্তনের মাধ্যমে শিক্ষার মানদন্ডকে উচুঁ মার্গে পৌঁছে দেয়া এবং আধুনিক বিজ্ঞানমনস্ক মানবসম্পদ উৎপাদন এ শিক্ষা দর্শনের অন্যতম লক্ষ্য। এ শিক্ষা দর্শনের সফল বাস্তবায়নে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা ও গবেষণা গুণগত পরিবর্তনে বাংলাদেশ এবং মালয়েশিয়ার উন্নত বিশ্ববিদ্যালয়সমূহের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দের আন্তরিক প্রয়াস অব্যাহত থাকবে মাননীয় উপাচার্য এ প্রত্যাশা ব্যক্ত করেন।

পছন্দের আরো পোস্ট