চবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন

“কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য” এ প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৭’ উদযাপন উপলক্ষে আজ ১০ অক্টোবর ২০১৭ তারিখ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের উদ্যোগে শোভাযাত্রা, জীব বিজ্ঞান অনুষদ মিলনায়তনে আলোচনা সভা এবং বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে মানসিক স্বাস্থ্য সম্পর্কিক বিষয়ের উপর একটি ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়। সকাল ১০ টায় চ.বি. বঙ্গবন্ধু চত্বর থেকে অনুষ্ঠিত র‌্যালি উদ্বোধন করেন এবং পরবর্তীতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চ.বি. উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান।

Post MIddle

উপাচার্য তাঁর ভাষণে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে উপস্থিত সকলকে আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি মানসিকভাবে সুস্থ ও সবল থাকার গুরুত্ব আলোকপাত করে বলেন, ভগ্নস্বাস্থ্য ও মানসিক ভারসাম্যহীন কোন ব্যক্তি পরিবার, সমাজ ও রাষ্ট্রের উন্নয়ন ও কল্যাণে ইতিবাচক ভূমিকা রাখতে পারে না। সুস্থ-সবল মানবিক গুণাবলীর সমাহার হিসেবে ধৈর্য, সাহস, আনুগত্য, সততা, সৌজন্য, নির্ভরযোগ্যতা, কৃতজ্ঞতাবোধ, অমায়িক গুণাবলী সম্পন্ন তথা মানসিকভাবে সুস্থ একজন মানুষই পারে পরিবার, সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে কাঙ্খিত অবদান রাখতে। তাই কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য এ বিষয়টি অত্যন্ত গুরুত্ব ও বিশেষ তাৎপর্য বহন করে। তিনি আরও বলেন, মানসিক স্বাস্থ্য সুরক্ষায় নেশা বা মাদককে চিরতরে ‘না’ বলতে হবে এবং নিয়মিত শরীরচর্চা ও সুষম খাদ্য গ্রহণ, সহকর্মীদের সাথে উত্তম আচরণ, সৎ সঙ্গসহ পরিশীলিত জীবন-যাপন ও মানবিক গুণাবলী অর্জনে অনিবার্য অনুষঙ্গ। উপাচার্য তরুণ মেধাবী শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক কর্মসক্ষমতা অর্জনে মুক্তমনা, নির্মল-স্বচ্ছ চারিত্রিক দৃঢ়তা সার্বিকঅর্থে শৃংখলাপূর্ণ জীবন-যাপনের মাধ্যমে জ্ঞানী-প্রজ্ঞাবান ও সুনাগরিক হয়ে গড়ে ওঠার আহবান জানান।

চ.বি. মনোবিজ্ঞান বিভাগের সভাপতি জনাব লাইনুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় এডুকেশন এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের শিক্ষক হিলিং হার্ট কাউন্সেলিং ইউনিট এবং ফ্যাকাল্টি পরিচালক জনাব লিপি গ্লোরিয়া রোজারিও এবং স্বাগত বক্তব্য রাখেন চ.বি. মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোহাম্মদ আফজাল হোসেন। উক্ত বিভাগের সহকারী অধ্যাপক জনাব মুছাঃ সাবিহা সুলতানার পরিচালনায় অনুষ্ঠিত ওয়ার্কসপে ‘গরহফভঁষষহবংং-নধংবফ ঝঃৎবংং জবফঁপঃরড়হ’ এবং ‘ঞযবধঃৎব ভড়ৎ ঞযবৎধঢ়ু’ এ দুটো বিষয়ের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। এতে মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন যথাক্রমে জনাব লিপি গ্লোরিয়া রোজারিও এবং ইউনাইটি থিয়েটার ফর সোস্যাল এ্যাকশন-এর নির্বাহী পরিচালক জনাব মোস্তাফা কামাল যাত্রা। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কলকাতা থেকে আগত বিশিষ্ট আবৃত্তিকার জনাব সৌমিত্র ঘোষ। অনুষ্ঠানে চ.বি. রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট