সাদার্ন ইউনিভার্সিটিতে কবি টি.এস এলিয়ট’র জন্ম বার্ষিকী উদযাপন

নানা আয়োজনে সাদার্ন ইউনিভার্সিটিতে পালিত হলো আধুনিক ইংরেজি সাহিত্যের শ্রেষ্ঠ প্রতিভাবান লেখক টি.এস এলিয়ট’র ১২৯তম জন্ম বার্ষিকী। আজ (০৪ অক্টোবর) এ উপলক্ষে ইংরেজি বিভাগের উদ্যোগে ইউনিভার্সিটির হল রুমে আয়োজন করা হয় বিশেষ আলোচনা সভা ও মঞ্চস্থ হয় নাটক-দ্যা ককটেল পার্টি । ইংরেজি বিভাগের প্রধান শাফিন মোহাম্মদ জন’র সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান। আরও উপস্থিত ছিলেন প্রফেসর শামসুজ্জামান ও বিভাগীয় শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা।

আলোচনা সভায় বক্তারা বলেন, টি.এস.এলিয়ট ছিলেন আধুনিক ইংরেজি সাহিত্যের শ্রেষ্ঠ প্রতিভাবান লেখকদের মধ্যে অন্যতম। তিনি একাধারে কবি, নাট্যকার , শক্তিমান সমালোচক ও সম্পাদক। মূলতঃ নগরজীবনের নেতিবাচক বিষয়কেই তিনি অপূর্ব শিল্পকুশলতায় তুলে ধরেছেন তাঁর কাব্যে । জীবনের যন্ত্রণা, নগরজীবনের হতাশা,দুর্নীতি তীব্রভাবে প্রকাশিত হয়েছে তাঁর কবিতায়। এলিয়ট কবিতা দি লাভ সং অফ জে আলফ্রেড প্রুফ্রক এর মাধ্যমে সবার নজরে আসেন। এই কবিতার পরে তার ঝুলি থেকে একে একে বের হয় বিশ্ববিখ্যাত সব কবিতা। নাটকগুলোর মধ্যে অন্যতম মার্ডার ইন দ্যা ক্যাথেড্রাল।

Post MIddle

বক্তারা উল্লেখ করেন, তাঁর লেখায় পুজিঁবাদ সমাজ ব্যবস্থার চিত্র ফুটে ওঠেছে। পণ্য ও পুঁজিকে মুখ্য করতে গিয়ে মানুষকে গুরুত্বহীন, পতিত করার পুজিঁবাদের যে স্বভাবজাত মানসিকতা, ওই প্রপঞ্চটিই ঘুরে ফিরে আসে তাঁর কবিতায়। এলিয়ট বিংশ শতাব্দীর কবিতায় যে ধারাটির সংযোজন করেন তাতে বুদ্ধিবৃত্তির প্রাধান্যটি ব্যাপক হয়ে পড়ে, যুক্তি আকর্ষণ প্রয়োজনীয়তা পায়। এলিয়টের আরো একটি বিশেষ অবদান ছিল তিনি ইংরেজি কাব্যের ভাষাকে সংষ্কার করেছেন।

আলোচনা সভার পর ইংরেজি বিভাগের প্রধান শাফিন মোহাম্মদ জন’র পরিচালনায় ও শিক্ষার্থীদের অংশগ্রহণে মঞ্চস্থ হয় টি.এস এলিয়ট’র লেখা নাটক দ্যা ককটেল পার্টি।

পছন্দের আরো পোস্ট