চবির সাথে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির সমঝোতা চুক্তি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী Chittagong Universtity Alummi Association, Malaysia (CUAAM) এর আয়োজনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সেমিনার ও পুনর্মিলনীতে অংশগ্রহণের উদ্দেশ্যে ২৭ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর ২০১৭ তারিখ পর্যন্ত মালয়েশিয়া সফর করেন। মালয়েশিয়ায় অবস্থানকালে তিনি উক্ত সেমিনার ও পুনর্মিলনী অনুষ্ঠানে অংশগ্রহণসহ The International Islamic University Malaysia (IIUM) পরিদর্শন করেন এবং মালয়েশিয়ার উক্ত বিশ্ববিদ্যালয়ের সাথে উচ্চশিক্ষা ও গবেষণা উন্নয়ন সম্পর্কিত বিষয়ে, স্টাফ উন্নয়ন ও বিনিময়, শিক্ষার্থী বিনিময় এবং যৌথ গবেষণা বিনিময় সম্পর্কে একটি সমঝোতা চুক্তির (MOU) ব্যাপারে উভয় বিশ্ববিদ্যালয় একমত পোষণ করেন এবং প্রাথমিক সমঝোতা চুক্তি সম্পাদন করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ বিশ্ববিদ্যালয়ের পক্ষে উক্ত প্রস্তাবিত MOU তে স্বাক্ষর করেন এবং মালয়েশিয়ার উক্ত বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন আইআইইউএম-এর ডিন এবং ম্যানেজিং ডাইরেক্টর প্রফেসর ড. আহাদ ওসমান গণি।

Post MIddle

এ স্বাক্ষর অনুষ্ঠানে মালয়েশিয়ার উক্ত বিশ্ববিদ্যালয়ের আইআইইউএম-এর একাডেমিক প্রোগ্রামস এন্ড স্টুডেন্ট ম্যানেজমেন্ট-এর পরিচালক ড. বাদরি নজিব জুবির এবং সিইউএএএম-এর প্রেসিডেন্ট ড. এস এম আবদুল কুদ্দুস।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অত্যন্ত আশাবাদী ও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, এ সমঝোতা চুক্তি বাস্তবায়নের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও The International Islamic University Malaysia (IIUM) এর উচ্চ শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে। এতে দু’বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষাথীদের মেধা-মনন, প্রজ্ঞা যথার্থ বিকাশে অসামান্য ভূমিকা ও অবদান রাখবে।

চ.বি. উপাচার্য আরও বলেন, উন্নয়নশীল দেশের শিক্ষক-গবেষকবৃন্দ তাঁদের মধ্যে পারস্পরিক জ্ঞান আহরণ, বিতরণ ও বিনিময়ের ফলে উন্নত বিশ্বের উচ্চ মান সম্পন্ন বিশ্ববিদ্যালয়সমূহের সাথে যোগসূত্র স্থাপন এবং জ্ঞান বিনিময় শিক্ষা-গবেষণা উন্নয়নে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং দক্ষ ও আলোকিত মানবসম্পদ উৎপাদনের সুযোগ অবারিত হবে। উপাচার্য এ MOU যথার্থ বাস্তবায়নে উভয় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সম্মানিত শিক্ষক-গবেষকদের সর্বোচ্চ আন্তরিক হওয়ার বিনীত অনুরোধ জানান।

পছন্দের আরো পোস্ট