মাইক্রোসফটে যোগ দিয়েছেন নোবিপ্রবির সামি

বিশ্বের প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটে যোগ দিয়েছেন সামছুল আরেফিন সামি। তিনি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কম্পিউটার সাইন্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন শিক্ষার্থী। তিনিই নোবিপ্রবির প্রথম শিক্ষার্থী যিনি মাইক্রোসফটে কাজ করার সুযোগ পেলেন। গত মঙ্গলবার তার যোগ দেয়ার খবরে নোবিপ্রবিতে আনন্দের জোয়ার বইছে।

সামি নোবিপ্রবি থেকে স্নাতক শেষ করে স্কলারশিপ নিয়ে পাড়ি জমান কানাডার ইউনিভার্সিটি অব ম্যানিটোবাতে। সেখান থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেন। বর্তমানে আছেন কানাডার ব্রিটিশ কলোম্বিয়ার ভ্যানকভার শহরে।

এ সাফল্যের অনুভুতি সম্পর্কে জানতে চাইলে বিডিলাইভকে সামি জানান “আসলে মাইক্রোসফট এ চাকুরি পাওয়াটা বড় কোন সাফল্য নয়। তবে হ্যা, এর জন্য অনেক সময় ও কাঠ-কয়লা পোড়াতে হবে। এটি এমন কোন চাকুরি নয় যার জন্য আপনি কিছুদিন প্রস্তুতি নিলেন, আর হয়ে গেলো। আপনাকে অনার্স বা ব্যাচেলর শিক্ষা জীবন থেকেই লক্ষ্য স্থির করে ফেলতে হবে। এটি একটু দীর্ঘতর প্রক্রিয়া। “

বিশ্ববিদ্যালয় জীবনের কথা জানতে চাইলে তিনি বলেন, “আমরা প্রথম দিককার ব্যাচ, ক্যাম্পাসে তখন তেমন কোন সুযোগ-সুবিধা ছিল না। কিন্তু নিজে কিছু করার মনোবল অটুট ছিল। তবে ক্যাম্পাস জীবন উপভোগ করেছি খুব।”

নোবিপ্রবির শিক্ষার্থীদের উদ্দেশ্যে সামি বলেন, ‌”শেখার জন্য পড়, পাশ করার জন্য নয়। এখানে গ্রেড বেশি কিন্তু কিছু জানে না, এমন লোকের কোন দাম নেই। তাই গ্রেডের পাশাপাশি দক্ষ হয়েও গড়ে উঠতে হবে।”

তিনি আরো বলেন, “নিজেকে কখনো অন্যকারো সাথে তুলনা করো না। নিজেকে সার্বজনীন হিসেবে গড়ে তুলতে হবে। তবেই তুমি বুঝতে পারবে, তুমি কি জানো আর কি নতুন করে জানতে ও করতে হবে।”

পছন্দের আরো পোস্ট