চবি সাবেক উপাচার্যের স্মরণে শোকসভা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের সাবেক প্রফেসর ও এ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রয়াত মো. ফজলী হোসেন-এর স্মরণে ২১ সেপ্টেম্বর ২০১৭ তারিখ বেলা ১১ টায় গণিত বিভাগের উদ্যোগে বিজ্ঞান অনুষদের ১ নং গ্যালারিতে এক শোকসভা অনুষ্ঠিত হয়। উক্ত শোকসভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী প্রধান অতিথি এবং মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ও মরহুমের জামাতা প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপাচার্য তাঁর ভাষণে চ.বি. সাবেক উপাচার্য প্রয়াত প্রফেসর মো. ফজলী হোসেনকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন, মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর (মরহুমের) শোক-সন্তপ্ত পরিবারবর্গের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করে বলেন, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এ প্রথিতযশা শিক্ষাবিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকে এ বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে অসামান্য অবদান ও ভূমিকা রেখে গেছেন। একজন গুণী শিক্ষক, সৎ-মহৎ ও নির্লোভ-নিরহংকার, ধার্মিক, পরপোকারী ব্যক্তিত্ব হিসেবে প্রফেসর মো. ফজলী হোসেন বিশ্ববিদ্যালয় পরিবারের সর্বস্তরের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে অত্যন্ত গ্রহণযোগ্য একজন ভালো মানুষ ছিলেন। তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শের নির্ভীক সৈনিক হিসেবে প্রফেসর মো. ফজলী হোসেন মুক্তমনা ও বিভিন্ন গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনে নেতৃত্ব দিয়ে তাঁর বহুমুখী গুণাবলীর স্বাক্ষর রেখেছেন। তাই এই মহান শিক্ষক-গবেষক তাঁর কর্ম ও সৃষ্টির মাঝে আমাদের কাছে বেঁচে থাকবেন।

চ.বি. গণিত বিভাগের সভাপতি প্রফেসর ড. গণেশ চন্দ্র রায়ের সভাপতিত্বে এবং উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক জনাব আবদুল্লাহ মুরাদ-এর পরিচালনায় এ শোক সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গণিত বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মতিউর রহমান, উক্ত বিভাগের প্রফেসর ড. নীল রতন ভট্টাচার্য, রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. মনির উদ্দিন, পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড. মো. আবদুল করিম, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মো. আবদুল আলীম, মরহুমের জামাতা চ.বি. ডেপুটি রেজিস্ট্রার জনাব জাফর আহমদ ও উক্ত বিভাগের শিক্ষার্থী মো. মাহমুদ। শোক সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত ও বিশেষ মুনাজাত পরিচালনা করেন চ.বি. কেন্দ্রীয় মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন। মরহুমের সম্মানে দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন করা হয়।

পছন্দের আরো পোস্ট