ড্যাফোডিলে গুগল ক্লাসরুমের ব্যবহার শীর্ষক সেমিনার

প্রযুক্তিবান্ধব শিক্ষাদান পদ্ধতির প্রসারের লক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার আজ বুধবার (২০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ব্যাঙ্কুয়েট হলে অনুষ্ঠিত হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল আলম মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে মুখ্য অলোচক হিসেবে সেমিনার পরিচালনা করেন ডেভলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রধান মোঃ ফুয়াদ হোসেন সরকার এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী প্রধান কৌশিক সরকার।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে চাইলে শিক্ষা ব্যবস্থায় অবশ্যই তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। গুগল ক্লাসরুম অত্যন্ত শিক্ষাবান্ধব পদ্ধতি। আমাদের উচিত এই শিক্ষাবান্ধব পদ্ধতিকে বাধ্যতামূলকভাবে ক্লাসরুমে ব্যবহার করা। এ সময় তিনি শিক্ষকদেরকে ইনোভেটিভ টিচিং এবং লার্নিং ও গুগল ক্লাসরুম ব্যবহার করতে আহ্বান জানান।

Post MIddle

সেমিনারে ফুয়াদ হোসেন সরকার বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর শিক্ষা ব্যবস্থায় গুগল ক্লাসরুম খুবই জনপ্রিয় একটি মাধ্যম, কিন্তু বাংলাদেশে এখন পর্যনÍ আমরা এর ব্যবহার খুব একটা জানি না। আমাদের শিক্ষাদান পদ্ধতি অবশ্যই যুগপোযোগী করা উচিত।

অপরদিকে কৌশিক সরকার বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থার সঙ্গে তথ্যপ্রযুক্তির সংযোগ ঘটানো ছাড়া অন্য কোনো বিকল্প নেই। কারণ সারা বিশ্বের শিক্ষা ব্যবস্থাই বদলে গেছে। আমরা যদি এই বদলের সঙ্গে নিজেদেরকে বদলাতে না পারি তবে উন্নত বিশ্ব থেকে পিছিয়ে পড়তে হবে।

পছন্দের আরো পোস্ট