ব্র্যাকে নদী ও খাল বিষয়ক নকশা প্রদর্শনী

ব্র্যাক ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের উদ্যোগে ধানমন্ডির আলিয়স ফ্রসেজ গ্যালারীতে গত (১৬ সেপ্টেম্বর ২০১৭) শনিবার শুরু হয়েছে “নদী ও খাল বিষয়ক নকশা” শীর্ষক এক প্রদর্শনী। প্রধান অতিথি হিসাবে এই প্রদর্শনীর উদ্বোধন করেন বিশিষ্ট স্থপতি অধ্যাপক সামসুল ওয়ারেস।

বিশেষ অতিথি ছিলেন স্প্যানিশ দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্স আলেহান্দ্রা লোপেজ গারসিয়া। উন্নয়নের অন্ধকার দিক হিসেবে নদী দূষনের প্রভাব, নদী-নালা, খাল-বিলের হারিয়ে যাওয়ার বিষন্নতা তুলে ধরাই ছিল প্রদর্শনীর অন্যতম উদ্দেশ্য।

ব্র্যাক ইউনিভার্সিটির স্থাপত্য অনুষদের তৃতীয় বর্ষের ছাত্র-ছাত্রীরা নদী রক্ষার ব্যাপারে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে কর্ণফুলী নদীর পারে চট্টগ্রাম শহরে একটি জাদুঘর করার পরিকল্পনা করেছেন। “নদী ও খাল বিষয়ক নকশা” প্রদর্শনীতে তুলে ধরা হয়েছে এই নদী জাদুঘর প্রকল্পটি। ব্র্যাক ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের চেয়ারপারসন ও স্থপতি অধ্যাপক আদনান মোর্শেদ এবং আবুল ফজল মাহমুদুন নবীর নির্দেশনায় ছয়টি শিক্ষার্থী গ্রুপের গবেষণা, নান্দনিকতা এবং গভীর নদীপ্রেম ও সচেতনতাকে এক করে এই মিউজিয়ামের ধারণাটি তৈরি হয়েছে।

Post MIddle

নদী হচ্ছে বাংলার জীবনশিরা, নদীই করে বাংলাকে বাংলা। কিন্তু, উন্নয়নের নামে গত তিন দশক ধরে বাংলাদেশের নদী-নালা, খাল-বিল ভরাট করে ঘর বাড়ি বানানো হচ্ছে ।নদী-নালাকে দেখা হচ্ছে  কলকারখানার অপরিশোধিত বর্জ্য ফেলার জায়গা হিসেবে বলে মত দেন উপস্থিত দর্শনার্থীরা।

প্রদর্শনীটি চলবে আগামীকাল ২০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত দুপুর ২:৩০টা থেকে রাত ৯টা পর্যন্ত।

প্রদর্শনী

পছন্দের আরো পোস্ট