পিএইচডি ডিগ্রী অর্জন করলেন ইবি শিক্ষক আনিছুর রহমান

ইসলামী বিশ্ববিদ্যায়ের (ইবি) গণিত বিভাগের সহকারি অধ্যাপক মোঃ আনিছুর রহমান পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। গত ২২ আগস্ট বিশ্ববিদ্যায়ের ২৩৬ তম সিন্ডিকেট সভায় তাকে এই পিএইচডি ডিগ্রী প্রদান করা হয়।

তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের অধ্যাপক ড. এস এম মোস্তফা কামালের তত্ত্বাবাধয়নে Modelling of Rainfall Variability and Drought Assessment in Bangladeshবিষয়ের উপর গবেষণা করেন।

Post MIddle

গবেষণার বিষয়ে ড. আনিছুর রহমান বলেন, ‘অস্বাভাবিক তাপমাত্রা বৃদ্ধি, অতি বা অনাবৃষ্টি এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ফলে প্রতিনিয়ত আমাদের অর্থনৈতিক, সামাজিক এবং পারিপার্শ্বিক ক্ষতির সম্মূখিন হতে হচ্ছে। আর কিভাবে আমরা এই প্রকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে পারি তার গনিতিক মডেল নিয়ে আমি কাজ করে যাচ্ছি।’

ড. আনিছুর রহমান বর্তমানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের সহকারি অধ্যাপক ও সাদ্দাম হোসেন হলের আবাসিক শিক্ষক হিসেবে দায়িত্বরত আছেন।

আনিছুর রহমান ২০১০ সালে এমফিল ডিগ্রী লাভ করেন। তিনি রাজশাহি বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগের অধীনে অনার্স ও মাস্টার্স ডিগ্রী লাভ করেন। এছাড়া তার ১২টি আর্টিকেল প্রকাশিত রয়েছে। তিনি কুষ্টিয়া জেলার ভোড়ামারা উপজেলার গোলাপ নগর গ্রামের মোঃ আজিজুল হক ও রেহেনা খাতুনের চতুর্থ সন্তান।

 

পছন্দের আরো পোস্ট