নতুন করে আসছে আরও দুই বিশ্ববিদ্যালয়

নতুন আরও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেতে যাচ্ছে। এগুলো হচ্ছে,রংপুর বিশ্ববিদ্যালয় ও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফর ওম্যান্স। এ দুটি অনুমোদন পেলে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৯৭টি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে, নতুন করে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিতে প্রধানমন্ত্রী নীতিগত সিদ্ধান্ত দিয়েছে। নএর ওপর ভিত্তি করে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় দুটি পরিদর্শন করে ইউজিসিকে প্রতিবেদন পাঠাতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

নিয়োগ

জানা গেছে, রংপুর বিশ্ববিদ্যালয়টি রংপুর সার্কিট হাউজ রোডের নাহার ম্যানসনে প্রস্তাবনা করা হয়েছে।

Post MIddle

ইউজিসি সূত্র জানায়, চলতি মাসে এ দুই বিশ্ববিদ্যালয় পরিদর্শন করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠানোর নির্দেশনা রয়েছে। এর ভিত্তিতে আগামী ১১ সেপ্টেম্বর রংপুর বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন ইউজিসি’র পরিদর্শক দল। এছাড়া অন্যটির সময় নির্ধারণ না হলেও চলতি মাসের মধ্যেই পরিদর্শন শেষ করার কথা রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে প্রস্তাবিত নতুন দুটি বিশ্ববিদ্যালয় পরিদর্শনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরিদর্শন শেষে প্রতিবেদন তৈরি করে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর তা চূড়ান্ত অনুমোদনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবে। সেখান থেকে অনুমোদন পেলে পরবর্তী কার্যক্রম শুরু হবে।

এছাড়া আহসানিয়া মিশন ইউনিভার্সিটি নামে আরও একটি বিশ্ববিদ্যালয়ের পরিদর্শন প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এটিও অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, দেশে বর্তমানে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৯৫টি। এর মধ্যে ৯০টির শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। পাঁচটির শিক্ষা কার্যক্রম এখনও শুরু হয়নি। আরও প্রায় ২৫টি বিশ্ববিদ্যালয় অনুমোদনের অপেক্ষায় ।

সূত্র: জাগো নিউজ

পছন্দের আরো পোস্ট