কুবিতে আদিবাসী সংগঠনের আলোচনা সভা

শিক্ষা, সংস্কৃতি, ঐক্য ও প্রগতির চেতনা নিয়ে ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের হলরুমে ‘আদিবাসী ছাত্র সংসদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ এ অনুষ্ঠানের আয়োজন করে।

এর আগে আদিবাসী শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: আলী আশরাফ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘আদিবাসী মানে এই অঞ্চলের আদিমকালের বাসিন্দা বা মূল বাসিন্দা। বহুকাল আগে থেকেই আদিবাসীরা বংশানুক্রমে এই অঞ্চলে বাস করে আসছে। এদেশের শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতিসহ সবকিছুর সাথে রয়েছে তাদের আত্মার সম্পর্ক। তাই রাষ্ট্রীয় পর্যায় থেকে আদিবসীদের সব ধরনের সুযোগ সুবিধা দিতে সংশ্লিষ্ট মহলকে আরও তৎপর হতে হবে।’

এছাড়াও সভায় আদিবাসী শিক্ষার্থীদের পক্ষ থেকে তাদেরকে রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়ার দাবী জানানো হয়। এসময় প্রগতিশীল শিক্ষকদের মধ্য থেকে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আইনুল হক, মো: আসাদুজ্জামান; মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মঈনুল হাছান প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি বামি মারমা। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন হয়। এছাড়াও সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বলন ও ফানুস উড়ানোরও আয়োজন করা হয়েছে।

পছন্দের আরো পোস্ট