নজরুল বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে ‘লোককইন্যা রুপবান’

ঐতিহ্যবাহী লোককাহিনি রহিম-রুপবান পালা অবলম্বনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনাবিদ্যা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জুয়েল কান্তির ক্যান্সারে আক্রান্ত বাবার চিকিৎসার জন্য শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী চ্যারিটি শো নাটক ‘লোককইন্যা রূপবান’র প্রদর্শনী। বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের প্রযোজনায় নাট্যকলা স্টুডিও থিয়েটার হলে নাটকটি প্রদর্শিত হবে।

আজ (২ আগস্ট) বুধবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের জন্য প্রদর্শিত হবে একটি শো এবং ৩ আগস্ট (বৃহিস্পতিবার) বিকাল ৩টায় সাধারণ শিক্ষার্থীদের জন্য নাটকটির প্রদর্শনী চলবে।

Post MIddle

নাট্যকলা বিভাগের প্রভাষক ও নাটকটির নির্দেশক ড. মোঃ কামাল উদ্দীন বলেন, আবহমান বাংলার লোককাহিনি রহিম-রূপবান অবলম্বনে নির্মিত হয়েছে লোককইন্যা রূপবান। জীবন-যৌবনের দ্বান্দ্বিকতায় পড়ে রূপবান তার আপন যৌবনকে বিসর্জন দিয়ে জীবনকে জয়ী করেছিল। উত্তরাঞ্চলের কুশান গান ও অন্যান্য ঐতিহ্যবাহী বাংলা লোকনাট্যাঙ্গিকের মিশ্রণে নির্মাণ করা হয় নাটকটি। ঐতিহ্যের ধারায় বর্ণনা, নৃত্য, গীত, বাদ্য, অভিনয়, ইত্যাদি লোককইন্যারূপবান নাট্যের অপরিহার্য আঙ্গিকরূপে বিবেচিত হয়েছে।

নাটকটি পরিবেশনা করছে উক্ত বিভাগের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

পছন্দের আরো পোস্ট