চার দফা দাবিতে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন

বাসের ট্রিপ বাড়ানো, ডাইনিংয়ে খাবারের মান বৃদ্ধি, প্রতিদিন রাত ১০টা পর্যন্ত গ্রন্থাগার খোলা রাখা ও ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা বজায় রাখার দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।রোববার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে ঘণ্টাব্যাপী চলা এ মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী অংশ নেয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ডাইনিংয়ে খাবারের মান না বাড়িয়ে দাম বাড়ানোর প্রতিবাদ জানান শিক্ষার্থীরা। এ বিষয়ে অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইসতিয়াক বলেন, ‘এই বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী মধ্যবিত্ত পরিবার থেকে এসেছেন। তাদের কথা চিন্তা না করেই প্রশাসন খাবারের দাম ২০ থেকে ২৪ ও ১৬ থেকে ১৮ টাকা করা হয়েছে। কিন্তু খাবারের মান আগের থেকে খারাপ হয়েছে। এতে আমাদের স্বাস্থ্য ঝুঁকি দেখা দিচ্ছে।

পরিসংখ্যান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী নিয়ামুল ইসলাম বলেন, ‘বিভিন্ন সময়ে ক্যাম্পাসে বহিরাগহতরা এসে শিক্ষার্থীদের পিটিয়ে যায়। এমন ঘটনা প্রতিনিয়ত ঘটলেও প্রশাসনের কোন মাথা ব্যাথা নেই। এই ক্যাম্পাস সাধারণ শিক্ষার্থীদের অথচ আশাপাশের টোকাইদের অত্যাচারে ক্যাম্পাসের মাঠগুলোতে শিক্ষার্থীরা খেলতে পারে না। অবিলম্বে ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে। না হলে শিক্ষার্থীরাই ব্যবস্থা নিবে।

Post MIddle

এদিকে বিশ্ববিদ্যালয় সপ্তাহে দুদিন বন্ধ ও অন্যান্য দিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাস-পরীক্ষা ও অফিস চালুর নিয়ম করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীদের দাবি আগের চেয়ে বিশ্ববিদ্যালয়ের বাসের ট্রিপ কমানো হয়েছে। ফলে বেকায়দায় পড়তে হচ্ছে শিক্ষার্থীদের। তারা বাসের ট্রিপ বাড়ানোর দাবি জানান মানববন্ধন থেকে।

এছাড়া, বর্তমানে কেন্দ্রীয় গ্রন্থাগার সপ্তাহে পাঁচদিন খোলা থাকে। রাত ৮টা পর্যন্ত গ্রন্থাগার খোলা রাখা হলেও শিক্ষার্থীরা পড়ালেখার সুবিধার্থে রাত ১০ টা পর্যন্ত গ্রন্থাগার খোলা রাখার দাবি জানান।

ইসলামিক স্টাডিজ বিভাগের মাসুদ মুন্নাফের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন- রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মহুয়া মিতু, রসায়ন বিভাগের শাহরিয়ার শুভ, গণিত বিভাগের হাবিবুর রহমান, অর্থনীতি বিভাগের ইসতিয়াক আহমেদ, ফলিত গণিত বিভাগের শাহাদাত হোসেন, নৃবিজ্ঞান বিভাগের শাহরিয়ার আলম, ইংরেজি বিভাগের কিংশুক কিঞ্জল, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের আব্দুল মজিদ অন্তর প্রমুখ। মানববন্ধন শেষে নিজেদের দাবি সম্বলিত একটি স্বারকলিপি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর প্রেরণ করা হয়।##

পছন্দের আরো পোস্ট