ঢাবিতে চালু হলো ‘ডিইউ টেলিভিশন স্টুডিও’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথম টেলিভিশন ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের অধীনে চালু হলো ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিভিশন ষ্টুডিও। টেলিভিশন স্টুডিওটি স্থাপন করা হয় সামাজিক বিজ্ঞান অনুষদের ৭ম তলায়। হেকেপ প্রকল্পের আওতায় প্রায় ৩ কোটি টাকা ব্যায়ে এই স্টুািডও তৈরী করতে সহযোগীতা করে বিশ্বব্যাংক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

মঙ্গলবার ১৮ জুলাই বেলা ১২ টায় নিজস্ব বিভাগে টেলিভিশন স্টুডিও উদ্ভোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আা আ ম স আরেফিন সিদ্দিক। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান।

এক সচিত্র প্রতিবেদনের মাধ্যমে জানানো হয়, এই টেলিভিশন স্টুডিও তে অত্যাধুনিক সব ব্যাবস্থা রয়েছে। স্টুডিও লাইটিং সিস্টেম, লাইটিং ক›টোল, মাস্টার ক›ট্রোল রুম, প্রডাকশন ক›ট্রোল রুম, সেন্ট্রাল ইকুইপমেন্ট রুম, তিনটি ইডিট প্যানেল, মেকআপ রুম সহ যাবতীয় রুম রয়েছে।

প্রধান অতিথির বক্তব্য অধ্যাপক আব্দুল মান্নান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য এটা একটি বড় ঘটনা। দিনকে দিন মিডিয় শক্তিশালী মাধ্যম হিসেবে পরিণত হচ্ছে। সমাজ পরিবর্তন হচ্ছে, তার চেয়ে বেশি পরিবর্তন হচ্ছে মিডিয়া। এই টেলিভিশন স্টুডিও কে শিক্ষার মাধ্যম হিসেবে কাজে লাগানোর আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্য ঢাবি ভিসি বলেন, টেলিভিশনে কাজ করতে হলে প্র্যাকটিক্যাল অভিজ্ঞতা প্রয়োজন। টেলিভিশন স্টুডিও চালুর মাধ্যমে আশা করি সেই অভাব টা পূরণ হবে।

তিনি এ সময় বলেন, তথ্যের মাধ্যমে সমাজ এগিয়ে যাচ্ছে। টেলিভিশন সঠিক লোকের হাতে থাকলে যেমন সমাজ উপকৃত হয়, আবার খারাপ লোকের হাতে থাকলে সমাজের অপুরুণীয় ক্ষতি হয়। এসময় তিনি শিক্খার্থীদের অধিকতর যোগ্য হয়ে দেশের সেবা করার আহ্বাণ জানান।

সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভুইয়া এর সভাপতিত্বে, অন্যন্যদেও মধ্যে উপস্থিত ছিলেন, গন-যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুল ইসলাম, টেলিভিশন ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক রিফাত ফেরদৌস প্রমুখ।

পছন্দের আরো পোস্ট