চবি আইসিটি সেন্টারে ভারচিউয়্যাল ক্লাশ রুম উদ্বোধন

গতকাল (২০ জুলাই) বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারে ভারচিউয়্যাল ক্লাশ রুম উদ্বোধন উপলক্ষে উক্ত সেন্টারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন এবং নামফলক উন্মোচন করে এর উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উপাচার্য তাঁর ভাষণে উপস্থিত সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, উচ্চশিক্ষা ও গবেষণার মানন্নোয়নে দেশের এবং বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়সমূহের সাথে নিয়মিত যোগাযোগ, উচ্চশিক্ষা ও গবেষণা বিনিময়, শিক্ষক-শিক্ষার্থীদের মতবিনিময়, সেমিনার-সিম্পোজিয়াম ও ট্রেনিং প্রোগ্রাম ভারচিউয়্যাল ক্লাশ রুম এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের একাডেমিক কাজে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, তথ্য-প্রযুক্তির ইতিবাচক ও সফল ব্যবহারের মাধ্যমে শিক্ষক-গবেষকদের জন্য ভারচিউয়্যাল ক্লাশ রুম স্থাপনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে আরও একধাপ এগিয়ে নিয়ে গেল।

উপাচার্য বলনে, এ বিশ্ববিদ্যালয়কে আমাদের সকলের প্রত্যাশিত বিশ্বমানের জ্ঞান-গবেষণার তীর্থকেন্দ্রে রূপান্তর করার প্রয়াসে জ্ঞান বিনিময় সহজতর করতে এ ভারচিউয়্যাল ক্লাশ রুম অসামান্য অবদান রাখবে। বিশ্ববিদ্যালয়ের জ্ঞান-পিপাসু শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দ এ সুবিধা যথার্থ অর্থে কাজে লাগিয়ে বিশ্ববিদ্যালয়কে তথা দেশ-জাতিকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে ভূমিকা রাখবেন উপাচার্য এ প্রত্যাশা ব্যক্ত করেন। পরে উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আসন্ন ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদলে অনলাইন প্রক্রিয়ায় সফলভাবে সম্পন্ন করার ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির সম্মানিত আহবায়ক ও সদস্যবৃন্দের সাথে উদ্বোধনকৃত ভারচিউয়্যাল ক্লাশ রুমের মাধ্যমে মতবিনিময় করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির ভাষণ দেন চ.বি.উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এ ছাড়াও বক্তব্য রাখেন চ.বি. রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা। অনুষ্ঠান পরিচালনা ও স্বাগত বক্তব্য রাখেন চ.বি. আইসিটি সেন্টারের কো-অর্ডিনেটর জনাব মোহাম্মদ আনোয়ারুল আজিম।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের শিক্ষক-গবেষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লখ্যে, বাংলাদশে সরকাররে শক্ষিা মন্ত্রণালয়রে অধীন ইউজঊঘ টএঈ-এর সহায়তায় এ ভারচিউয়্যাল ক্লাশ রুম উদ্বোধন করা হয়।

পছন্দের আরো পোস্ট