আইইউবিতে মা ও শিশুস্বাস্থ্য বিষয়ক সেমিনার

ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি, বাংলাদেশ (আইইউবি)-র স্কুল অফ লাইফ সায়েন্সেস এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজী এ্যান্ড হেলথ এর উদ্যোগে ‘মা ও শিশুস্বাস্থ্য বিষয়ক’ এক সেমিনার গতকাল (২০ জুলাই ২০১৭) বৃহস্পতিবারআইইউবি ক্যাম্পাস, বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ-এর জর্জ জি গ্রাহাম অধ্যাপক ড. কিথ পি ওয়েস্ট জুনিয়র।

সেমিনারে বিষয়বস্তুর ওপর আলোকপাত করে স্বাগত বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান। সেমিনারের মূল বক্তাকে পরিচয় করিয়ে দেন আইইউবি-র লাইফ সায়েন্সেস অনুষদের ডিন ড. রীতা ইউসুফ।

মূল প্রবন্ধে অধ্যাপক ওয়েস্ট জুনিয়র তাঁর দীর্ঘদিনের গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে ১৯৮৮ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত মা ও শিশু স্বাস্থ্যের বিভিন্ন দিক যেমন, পুষ্টি, প্রজনন ক্ষমতা, অন্ধত্ব, স্বাস্থ্য ব্যবস্থার উৎকর্ষতা ও পারিবারিক স্বাস্থ্যের নানা দিক তুলে ধরেন। এপ্রসঙ্গে তিনি দক্ষিন-পূর্ব এশিয়া এবং আফ্রিকার তুলনামূলক তথ্য-উপাত্ত বিশ্লেষন করেন।

সেমিনারে আইইউবি’র বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সেমিনার শেষে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সবশেষে আইইউবি-র স্কুল অফ লাইফ সায়েন্সেস এর প্রভাষক ড. আফরীন জামান খান সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন।

পছন্দের আরো পোস্ট