চবির ইসলামের ইতিহাস বিভাগে কর্মশালা

আজ (৯ জুলাই ২০১৭) রবিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের Self Assessment Commity এর উদ্যোগে উক্ত বিভাগের সভাপতির কক্ষে Self Assessment Activity এর উপর এক কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মশালা উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চ.বি. উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল এর পরিচালক প্রফেসর ড. জাহাঙ্গীর আলম।

উপাচার্য চ.বি. ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে একটি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর কর্মশালা আয়োজন করায় আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের মূল কাজ হচ্ছে জ্ঞান সৃজন ও উৎপাদন। এ লক্ষ্যে বিশ্বায়নের নব-নব চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজন আধুনিক জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ শিক্ষক-গবেষক।

Post MIddle

তিনি আরও বলেন, এ ধরণের কর্মশালার মাধ্যমে উচ্চ শিক্ষা ও গবেষণা স্তরে সমস্যা চিহ্নিতকরণ, যুগোপযোগী আধুনিক পাঠদান পদ্ধতি নিরুপণ, শিক্ষক-গবেষক হিসেবে নিজেদের সক্ষমতা সম্পর্কে ধারণা অর্জন, শিক্ষা সহায়ক সংস্কৃতি চর্চা এবং সর্বোপরি সমস্যা উত্তরণের প্রয়োজনীয় দিক নির্দেশনা পাওয়া যায়।

উপাচার্য বলেন, কর্মশালায় উপস্থিত শিক্ষক-গবেষক পারস্পরিক ভাব বিনিময়ে অর্জিত জ্ঞান শিক্ষার্থীদের মাঝে বিতরণ ও পাঠদানে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে। আজকের গুরুত্বপূর্ণ কর্মশালায় সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দের আলোচনা-পর্যালোচনায় প্রয়োজনীয় দিক নির্দেশনা পাওয়া যাবে এ প্রত্যাশা ব্যক্ত করে মাননীয় উপাচার্য কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন।

উপ-উপাচার্য তাঁর ভাষণে সময়োপযোগী একটি বিষয়ে কর্মশালা আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, এ কর্মশালার মাধ্যমে আমাদের শিক্ষক-গবেষকবৃন্দ যেমনিভাবে জ্ঞান-বিজ্ঞানে নিজেদের সমৃদ্ধ করার সুযোগ পাবেন তেমনিভাবে কর্মশালায় অর্জিত লব্দ জ্ঞান শিক্ষার্থীদের মাঝে বিতরণের মাধ্যমে আধুনিক ধ্যান-ধারণা সম্বলিত মানবসম্পদ উৎপাদনে সহায়ক ভূমিকা রাখার সুযোগ সৃষ্টি হবে।

চ.বি. ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি জনাব সাবিনা নার্গিস লিপি’র সভাপতিত্বে এবং উক্ত বিভাগের Self Assessment Commity এর প্রধান ড. মুহাম্মদ সাখাওয়াত হুসাইন-এর পরিচালনায় কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের সহকারী অধ্যাপক জনাব এস.এ.এম.জিয়াউল ইসলাম। কর্মশালায় উক্ত বিভাগের বরিষ্ট শিক্ষক প্রফেসর ড. গোলাম কিবরিয়া ভূঁইয়া, প্রফেসর ড. মো. তৌহিদ হোসেন চৌধুরীসহ বিভাগের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দ উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট