রাজপথে হাবিপ্রবি কৃষি অনুষদের শিক্ষার্থীরা

হাবিপ্রবিতে বেশ কয়েক দিন ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছে B.Sc.Ag(Hon’s) ডিগ্রীর শিক্ষার্থীরা। তারা আজকে রাজপথে নেমেছে B.Sc.Ag & AgB(Hon’s) ডিগ্রীর শিক্ষার্থীদের অযৌক্তিক দাবীর প্রতিবাদে।

উল্ল্যখ্য  ২০১২-১৩ সেসনে কৃষি অনুষদের অধীনে B.Sc.Ag & AgB(Hon’s) ডিগ্রীর অধীনে শিক্ষার্থী ভর্তিকার্যক্রম শুরুর মাধ্যমে অনুষদ তথা বিশ্ববিদ্যালয়ে নতুন একটি ডিগ্রী চালু করা হয়। ভর্তির পর থেকে ২০১৩ সাল থেকে তারা দীর্ঘ ৪ বছর তাদের  Agribusiness  ডিগ্রীর কারিকুলামেই পড়াশুনা করে আসছিল ।

হঠাৎ কিছুদিন হল B.Sc.Ag & AgB(Hon’s) ডিগ্রীর  শিক্ষার্থীরা B.Sc.Ag(Hon’s) ডিগ্রীর সার্টিফিকেট দাবি করে আন্দোলন শুরু করে। এখন তারা দাবী করছে তাদেরকে B.Sc.Ag(Hon’s) ডিগ্রীর সার্টিফিকেট দিতে হবে। এই অযৌক্তিক দাবীর তীব্র প্রত্যাখ্যান স্বরুপ বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের B.Sc.Ag(Hon’s) ডিগ্রীর শিক্ষার্থীরা প্রসাসনিক ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ এর আয়োজন করে এবং তাদের অবস্থান দৃঢ় করে।

সমাবেশে বক্তারা বলেন “তাদের অস্তিত্বের প্রশ্নে তারা কেও ছাড় দিতে রাজি নন।তারা এগ্রিবিজনেস এর এই অযৌক্তিক দাবী প্রতিহত করতে প্রয়োজনে তাদের এই আন্দোলনকে জাতীয় পর্যায়ে নিয়ে যাবেন। তারা কোন মূল্যেই তাদের ডিগ্রীর ভাগ কাউকে দিতে দিবেন না।

সমাবেশে বক্তারা আরও বলেন তারা Agribusiness ডিগ্রীর সার্টিফিকেটের জন্য আন্দোলন করুক, আমরা তাদের আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করব;কিন্তু তারা যদি Agriculture ডিগ্রী দাবী করে তবে আমরা এক চুল ও ছাড় দিয়ে কথা বলব না।

সমাবেশে প্রতিটি বক্তার বক্তব্যের মধ্যে এক্টা কথাই স্পস্টত যে তারা তাদের B.Sc.Ag(Hon’s) ডিগ্রীতে কাউকে ভাগ বসাতে দিবে না’

পছন্দের আরো পোস্ট