বাংলাদেশে বিদেশী শিক্ষার্থীদের সম্ভাবনা ও প্রতিবন্ধকতা

বাংলাদেশে বিদেশী শিক্ষার্থীদের শিক্ষা সংক্রান্ত বিভিন্ন দিক, সমস্যা, সম্ভাবনা এবং সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করার উদ্দেশ্যে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)-র উদ্যোগে ‘বাংলাদেশে বিদেশী শিক্ষার্থীদের সম্ভাবনা ও প্রতিবন্ধকতা” শীর্ষক এক গোলটেবিল বৈঠক মে ১৬, ২০১৭ ঢাকার বসুন্ধরায় অবস্থিত বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

Post MIddle

আইইউবি’র ট্রাস্টি,উপাচার্য, উপ-উপাচার্য, শিক্ষক এবং উচ্চ পদস্থ প্রশাসনিক কর্মকর্তা, বাংলাদেশে নিযুক্ত পাকিস্তান, নেপাল, ভুটান, ইরাক, ফিলিপাইন, কানাডা ও আফগানিস্থানের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও তাদের প্রতিনিধিরা; বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান; স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষামন্ত্রণালয়, এনএসআই, র‌্যাব, বাংলাদেশ পুলিশের অভিবাসন শাখার প্রতিনিধিবৃন্দ এবং প্রখ্যাত গণমাধ্যম ব্যক্তিত্বরা এই গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করেন।

আইইউবি’র উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগনের সঞ্চালনায় অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকের শুরুতে প্রদত্ত শুভেচ্ছা বক্তব্যে দেন ইএসটিসিডিটি’র চেয়ারম্যান আব্দুল হাই সরকার। উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান তার বক্তব্যে বাংলাদেশের উচ্চ শিক্ষায় বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের অবদান বর্ণনা করেন। একই সাথে তিনি বিশ্বখ্যাত বিভিন্ন বিশ্ববিদ্যালয়, ইন্সটিটিউট ও প্রতিষ্ঠান কর্তৃক আইইউবি’কে স্বীকৃতিপ্রদান এবং তাদের সাথে  আইইউবি’র গবেষণা ও শিক্ষাচুক্তির উপর আলোকপাত করেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বিদেশী শিক্ষার্থীদের নিকট বাংলাদেশকে আকর্ষণীয় করার জন্য আবাসিক ব্যবস্থা, আলাদা সহযোগিতা সেল ও বিদেশী শিক্ষক নিয়োগের উপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশ সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা বিদেশী শিক্ষার্থীদের সামগ্রিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি প্রদান করেন।

বিদেশী শিক্ষার্থীদের জন্য দ্রুত ভিসা প্রদান করার ব্যবস্থা নেয়া হয়েছে বলে তারা বৈঠকে অবহিত করেন। এনএসআই-এর কমোডোর নুরুল আফসার, র‌্যাব-১ এর কমান্ডিং অফিসার লে. কর্ণেল মোহাসারওয়ার বিন কাশেম, পুলিশের স্পেশাল ব্র্যান্সের অভিবাসন শাখার সহকারী পুলিশ সুপার মোঃ আবুবকর এই সব বিষয় নিয়ে কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ আইইউবিকে ধন্যবাদ জানিয়ে প্রতিবেশী দেশগুলোর শিক্ষার্থীদের উপর বিশেষভাবে নজর দেয়ার জন্য এবং সেখানে শিক্ষা মেলা আয়োজনের পরামর্শ দেন। এ সময় তারা আইইউবি’কে সকল সহায়তা প্রদানের বিষয়টি নিশ্চিত করেন।

পছন্দের আরো পোস্ট