ঢাবি রোভার স্কাউটের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ গত ১১ থেকে ১৩ মে  টিএসসি প্রাঙ্গণে বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান আয়োজন করে। ১১ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। এসময় বিশেষ স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় উপ কমিশনার (আন্তর্জাতিক) মোহাম্মদ আতিকুজ্জামান রিপন।

তিন দিন ব্যাপী এই অনুষ্ঠানে ৮৫ জন রোভার সহচর অংশগ্রহণ করে। তারা ফান্ডামেন্টালস অফ স্কাউটিং, পিআরএস, স্কাউটিং ও যুবসমাজ, মানবতার সেবায় রোভারিং, ক্যারিয়ার প্ল্যানিং- বিষয়ক তত্ত্বীয় সেশন এবং হাইকিং, পাইওনিয়ারিং, ফার্স্ট এইড, কোড এন্ড সাইফার, কিমস গেমস- বিষয়ক ব্যবহারিক সেশনে অংশগ্রহণ করে। এর পাশাপাশি তারা স্কাউট ওন ও তাঁবু জলসায় অংশগ্রহণ করে এবং রাত্রি জেগে ভিজিল (আত্মশুদ্ধি) পালন করে।

১২ মে সন্ধ্যায় মহা তাঁবু জলসা অনুষ্ঠিত হয়। এতে প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (এক্সটেনশন স্কাউটিং) কাজী নাজমুল হক নাজু। ১৩ মে সকালে গ্রুপ সভাপতি ও প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এর উপস্থিতিতে গ্রুপ সম্পাদক অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব, রোভার স্কাউট লিডার মাহমুদুর রহমান এবং ড. ফাতিমা আক্তার রোভার সহচরদের দীক্ষা প্রদান করেন।

Post MIddle

তাঁবুবাস ও দীক্ষাএসময় প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস ঢাকা জেলা রোভার এর কমিশনার অধ্যাপক এনামুল হক খান। গ্রুপ সভাপতি তার বক্তব্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের আত্মিক, মানসিক ও বাস্তবিক উন্নয়নে সহশিক্ষামূলক কার্যক্রম হিসেবে রোভারিংয়ের উপর গুরুত্ব আরোপ করেন।

উল্লেখ্য, রোভার সহচররা এ দীক্ষা গ্রহণের মধ্য দিয়ে জাতীয় ও বিশ্ব স্কাউট আন্দোলনের সদস্য হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি লাভ করে। তিন দিন ব্যাপী এই অনুষ্ঠান আয়োজনে সার্বিক সমন্বয় সাধন করে সিনিয়র রোভার মেট কাজী জুবায়ের হোসেন, মো: জাহিদুল ইসলাম, মো: জাহানুর ইসলাম, আব্দুর রহমান, রুবেল আহমেদ, মোসা: তৃষ্ণা খাতুন ও মো: মাহবুব রহমান।

তাঁবুবাস ও দীক্ষা

পছন্দের আরো পোস্ট