চবির সমাজ বিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটে বক্তৃতা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে আজ (৮ মে ২০১৭) সোমবার সমাজ বিজ্ঞান অনুষদ কনফারেন্স রুমে Encountering Modernity : The ‘Indian Art’ in Undivided India শীর্ষক একটি বক্তৃতা অনুষ্ঠিত হয়।

উক্ত গবেষণা কেন্দ্রের পরিচালক ও চ.বি. সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদের সভাপতিত্বে ও পরিচালনায় এ বক্তৃতা অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন ভারতের নয়াদিল্লীর ভিজিটিং ফ্যাকাল্টি অব সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয়ের ড. রিতু সিনহা।

মূল প্রতিপাদ্য

উল্লেখ্য, দক্ষিণ এশীয় ভিজুয়েল কালচার এর বিদ্যাজাগতিক লেখনীর ওপর ভিত্তি করেই আজকের এই গুরুত্বপূর্ণ লেকচারটিতে ঊনিশ শতকের শেষভাগ এবং বিংশ শতাব্দীর প্রারম্ভে জনপ্রিয় শিল্পকলা নির্মাণের বিষয়টি ছিল মূল প্রতিপাদ্য বিষয়। এই সময়টা শিল্পকলা তৈরির আধুনিক কলা-কৌশল ও উপকরণ আবির্ভাবের বিষয়টি চিহ্নিত করে।

ঐতিহ্যগত বিদ্যমান বর্ণনা এবং আধুনিক প্রযুক্তিগত মাধ্যম উভয়কে ধারণ করেই ভারতীয় শিল্পকলার বাজার আর্ট যাত্রা শুরুর বিষয়টি এই লেকচারে বিশেষ গুরুত্বারোপ করা হয়। এ ছাড়া লেকচারটি বর্তমান সময়ের জাতীয়তাবাদ এবং ভারতীয় শিল্পকলার উত্থান বিষয়েও আলোকপাত করা হয়। তারমধ্যে রাজা রভি বার্মা, ‘বেঙ্গল স্কুল অব আর্ট’ সহ অন্যান্য জনপ্রিয় বিষয়গুলিও এ লেকচারে তুলে ধরা হয়।

সেমিনারে উপস্থিত ছিলেন

এ গুরুত্বপূর্ণ সেমিনারে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি মো. আবুল কালাম আজাদ, রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মাহফুজ পারভেজ, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ও চ.বি. শিক্ষক সমিতির যুগ্ন সম্পাদক মাধব চন্দ্র দাস, নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জাকিয়া রেহেনা, মো. আনোয়ার হোসেন, মো.আসাদুল হক, সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রিদোয়ান মোস্তফা,জয়দেব গড়াই, মোহাম্মদ আমীনুর রহমান, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক সঞ্জয় চন্দ্র রায়, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক আশরাফুল আজাদ ও উক্ত বিভাগের প্রভাষক ফারিহা জেসমিন সহ সমাজ বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের বিপুল সংখ্যক শিক্ষক-শিক্ষার্থী ।

উপস্থিত শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থাপিত বক্তৃতার ওপর মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট