ক্যারিয়ার বিষয়ক কর্মশালা পাবিপ্রবিতে

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ক্যারিয়ার বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের উদ্যোগে এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের সহকারী জনসংযোগ কর্মকর্তা মো. বাবুল হোসেনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে বিশ্ববিদ্যালয় থেকে পাস করা ছাত্রছাত্রীদের বড় সমস্যা চাকরির বাজারে প্রবেশ করা। যে কোনো প্রতিষ্ঠানে মেধাবী ও চ্যালেঞ্জিং প্রফেশনালদের চাহিদার উপযোগী হিসেবে পাবিপ্রবির গ্রাজুয়েটরা যাতে সহজেই চাকরির বাজারে প্রবেশ করতে পারে সেই লক্ষ্যে ভাষা ইনস্টিটিউটের পৃষ্ঠপোষকতায় ক্যারিয়ার বিষয়ক কর্মশালাটি অনুষ্ঠিত হয়। বিভিন্ন বিভাগের ১১২ জন শিক্ষার্থী কর্মশালায় অংশ নেন।

এতে প্রধান রিসোর্স পারসন হিসেবে অংশগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, চাকরি পাওয়ার ক্ষেত্রে সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হলো মেধা ও বিচক্ষণতা। আর এই মেধা, বিচক্ষণতা ও কঠোর পরিশ্রমকে সঠিকভাবে প্রয়োগ করতে পারলে অবশ্যই সফল হওয়া যাবে।

কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আওয়াল কবির জয় বলেন, ‘চাকরির বাজারে ঢোকার জন্য মানসিক দৃঢ়তা ও সাহস থাকতে হবে। সিদ্ধান্তহীনতার কারণে আমাদের অনেক সময় নষ্ট হয়।’ তাই শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনের জন্য এই ধরনের উদ্যোগ খুবই জরুরি বলে তিনি উল্লেখ করেন।

Post MIddle

বাংলা বিভাগের চেয়ারম্যান মুহাম্মদ আরিফ ওবায়দুল্লাহ বলেন, সমসাময়িক বিশ্ব পরিস্থিতি ও পারিপার্শ্বিকতার সঙ্গে তাল মিলিয়ে ক্যারিয়ার গঠনের জন্য ছাত্রছাত্রীদের প্রস্তুতি নিতে হবে।

ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মো. হাবিবুল্লাহ বলেন, ক্যারিয়ার গঠনের জন্য সবচেয়ে বিবেচ্য বিষয় হলো শিক্ষার্থীদের জন্য কতটা উপযোগী তা যাচাই করা।

অর্থনীতি বিভাগের ছাত্র শুভঙ্কর চন্দ্র দাস বলেন, ‘এই ধরনের কর্মশালা আমাদের জন্য খুবই প্রয়োজনীয় ও সময়োপযোগী।’

বাংলা বিভাগের ছাত্রী নাসরিন লোবা ও রত্মা নিবেদিতা মনে করেন, এই ধরনের কর্মশালা নিয়মিত হলে পাবিপ্রবির ছাত্রছাত্রীরা চাকরির বাজারে ভালো অবদান রাখতে পারবেন।

কর্মশালাটি সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের গ্যালারি ২-তে চলে।

পছন্দের আরো পোস্ট