ব্র্যাকে কেম-বায়ো হ্যাকাথনের পুরস্কার বিতরনী

ব্র্যাক ইউনিভার্সিটির ফার্মেসি ডিপার্টমেন্ট আজ রবিবার ৩০ এপ্রিল ২০১৭ তারিখে দেশের প্রথম ‘কেম-বায়ো হ্যাকাথন’ এর পুরস্কার বিতরনী অনুষ্ঠান আয়োজন করে।প্রতিযোগীদের লক্ষ্যগুলোর একটি ছিল কম্পিউটার প্রোগ্রামিং এর মাধ্যমে একটি ব্যাকটেরিয়া উদ্ভাবন করা যা বুড়িগঙ্গা নদীর পানির দূষণ কমাতে সহায়তা করবে।‘গ্রুপ ৩’ এই প্রতিযোগিতায় বিজয়ী হয়।

ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর সৈয়দ সাদ আন্দালিব বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন। তিনি বলেন ছাত্রদের দেশের সমস্যা সমাধানে, বিশেষ করে প্রকৃতি ও পরিবেশ রক্ষার্থে, এগিয়ে আসতে হবে।প্রফেসর আন্দালিব আশা ব্যাক্ত করেন যে সামনের দিনগুলোতে নাটকীয় পরিবর্তন আসবে শিক্ষা ও শিল্পের যৌথ বিকাশের মাধ্যমে।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন ব্র্যাক ইউনিভার্সিটির ফার্মেসি ডিপার্টমেন্টের চেয়ারপার্সন প্রফেসর ইভা রহমান কবির।অনুষ্ঠানটি আয়োজিত হয় ব্র্যাক ইউনিভার্সিটির মহাখালী ক্যাম্পাসের গ্লোবাল ডেভেলপমেন্ট লার্নিং নেটওয়ার্ক সেন্টারে (জিডিএলএন) । নুভিস্তা ফার্মা লিমিটেড অনুষ্ঠানটি আয়জনে সহযোগিতা করে।

‘কেম-বায়ো হ্যাকাথন’ এর পুরস্কার বিতরনী অনুষ্ঠানে মোট ৩৫ জন শিক্ষার্থী ৭ টি দলে ভাগ হয়ে বিশেষজ্ঞ, শিক্ষক এবং ফার্মাসিউটিকাল কর্নধারদের উপস্থিতিতে তাদের প্রেজেন্টেশন প্রদান করে।সেরা উপস্থাপনার জন্য পুরস্কার দেয়া হয় শ্যানন শারওয়িন মরেইনোকে, যিনি এরকম আরও প্রতিযোগিতায় অংশগ্রহনের আশা ব্যাক্ত করেন।

ইতিপূর্বে, দেশের প্রথম এই ‘কেম-বায়ো হ্যাকাথন’ এর প্রাথমিক পর্ব অনুষ্ঠিত হয় গত ২৮ মার্চ ২০১৭ থেকে ৩০ মার্চ পর্যন্ত। ইন-সিলিকো পদ্ধতি ব্যাবহার করে মলিকিউলার ডিজাইন সংক্রান্ত সমস্যা সমাধানে  শিক্ষার্থীরা ৩ দিনব্যাপী হাতে-কলমে প্রশিক্ষন লাভ করে এই পর্বে। পরবর্তীতে গত ১৩ এপ্রিল আয়োজিত হয় ‘কেম-বায়ো হ্যাকাথন’ এর প্রেজেন্টেশন ডে।

পছন্দের আরো পোস্ট