স্বাভাবিকভাবে চলতে চায় জহির রায়হান

জীবনের কোন এক লগ্নে কালবৈশাখী ঝড়ে আঘাত প্রাপ্ত হয় জীবন প্রদিপটি। বাঁধাগ্রস্থ হয়ে যায় মনের গহীনে আঁকা স্বপ্নগুলো। আঘাতে জর্জরিত জীবন নিয়ে বাস্তবতার সাথে লড়ছেন তিনি। এটি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ঝালমুড়ি বিক্রেতা জহির রায়হানের সংগ্রামী জীবনের গল্প।

চার বছর আগে ঈদের দিনে আত্মীর বাড়ি যাওয়ার পথে সড়ক দূর্ঘটনায় মারাত্মকভাবে আহত হন জহির রায়হান। এতে তার কোমরে ও পেটে গুরত্বও আঘাত লাগে। এখন সোজা হয়ে দাড়াতে পারে না। প্রসাবের রাস্তা দিয়ে প্রসাব বের হয় না। পায়খানা করতে পারে না। কোমরের খুটির কাছের চাকাটি আর ঘোরে না। ফলে সারা দিন দাড়িয়ে থাকতে হয়। বাকি সময় শুয়ে থাকেন, তবে শুয়ে থাকাও তার পক্ষে কষ্টের বলে জানিয়েছেন রায়হান। ডাক্তাররা বিকল্প রাস্তা দিয়ে প্রসাব এবং পায়খানা করার ব্যবস্থা করে দিয়েছেন। বিগত ৪ বছর ধরে চিকিৎসা করছেন। কিন্তু চার বছরে নিজের যা সহায় সম্বল সব শেষ করে ফেলেছেন। প্রতিদিন হাতে দুটি টুৃল আর মাথায় একটি ঝুড়িতে ঝালমুড়ি নিয়ে ক্যাম্পাসে আসে। ডায়না চত্তরের পাশে দাড়িয়ে থেকে ঝালমুড়ি বিক্রি করে রায়হান। এভাবেই অর্থ সংগ্রহ করে চিকিৎসা করছেন। বর্তমানে তার চিকিৎসার জন্য ৬লক্ষ টাকা প্রয়োজন। কিন্তু অর্থের অভাবে ঠিক সময়ে ডাক্তার দেখাতে পাছেন না তিনি।

Post MIddle

জহির রায়হান বলেন,-‘ডাক্তার আমার পা কেটে ফেলতে চেয়েছিল কিন্তু আমি তাতে সম্মত হইনি। আমি দীর্ঘ ১৬ বছর রাজ মিস্ত্রির কাজ করেছি। দূর্ঘটনার পর থেকে বিগত ৪ বছর চিকিৎসা করে যা ছিল সব শেষ করে ফেলেছি। এখন ঝালমুড়ি বিক্রি করে দিনে ২ থেকে ৩শ টাকা আয় হয়। এ টাকা দিয়ে কষ্ট করে পরিবার চালাতে হয়। এর মধ্যে থেকে কষ্ট করে কিছু টাকা চিকিৎসার জন্য রাখতে হয়। আমার চিকিৎসার জন্য সকলের সহযোগীত চাই। সবার কাছে দোয়াও চাই, যেন আমি স্বাভাবিকভাবে চলতে পারি।’

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না… গানে গানে মানবতার কথা বলা ভূপেন হাজারিকার গানটি বার বার মনে পড়েছিল জাহির রায়হানের দিকে তাকিয়ে। মানুষের কঠিন বিপদের সময় পাশে থেকে সহযোগীতার হাত বাড়িয়ে যদি একটি প্রাণ সতেজ হয়ে ওঠে তবেই জীবনের সার্থকতা পাওয়া সম্ভব। জহির রাযহানকে বাচাতে সহযোগীতার হাত বাড়িয়ে দিন। কুষ্টিয়া জেলার সদর থানার ভবানি পুর গ্রামের মৃত শাহাদৎ বিশ্বাসের পুত্র জহির রায়হান। তার বিকাশ নম্বর: ০১৭৬৩৪৪৯০০৯, ইসলামী ব্যাংকে হিসাব নম্বর: ৩২৩৫৭।

পছন্দের আরো পোস্ট