বিদেশি শিক্ষার্থী বাড়ছে বেসরকারি মেডিকেলে

দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলোতে বিদেশি শিক্ষার্থী দিন দিন বাড়ছে। ভারত, নেপাল ছাড়াও এশিয়ার বিভিন্ন দেশের শিক্ষার্থীরা চিকিৎসক হিসেবে নিজেদের তৈরি করতে বেছে নিচ্ছেন বাংলাদেশকে।

জানা গেছে, বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা অনুসারে প্রতিটি প্রতিষ্ঠানই মোট আসনের সর্বোচ্চ ৫০ শতাংশ বিদেশি শিক্ষার্থী ভর্তি হতে পারে। এক্ষেত্রে প্রতি বিদেশি শিক্ষার্থীর কাছ থেকে প্রতিষ্ঠান ভেদে ৩০ হাজার থেকে ৪০ হাজার ডলার ফি আদায় করা হয় পাঁচ বছরের জন্য।

চলতি ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ১৫০০ বিদেশি শিক্ষার্থী দেশের সরকারি-বেসরকারি মেডিকেলে ভর্তি হয়েছেন। এর মধ্যে সরকারি মেডিকেল কলেজে বৃত্তি নিয়ে ভর্তি হয়েছেন ৬০ জন শিক্ষার্থী। এই ৬০ জন সার্কভুক্ত দেশের শিক্ষার্থী রয়েছেন। দেশগুলো হচ্ছে ভারত, নেপাল, পাকিস্তান, মালদ্বীপ, শ্রীলঙ্কা, ভুটান ও আফগানিস্তান। তবে আফগানিস্তান থেকে এখনো কেউ মেডিকেলে ভর্তি হতে আসেননি বলে জানা গেছে। যদিও  ফ্রি বা বৃত্তি কোটায় ১০৩ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার কথা ছিল। ১৫০০ জন বিদেশি শিক্ষার্থীর মধ্যে বাকিরা দেশের বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন।

Post MIddle

এই ১৫০০ শিক্ষার্থীর তিন ভাগের দুই ভাগই ভারতের আর বাকিরা বেশির ভাগই নেপাল থেকে এসেছে।

সমপ্রতি  প্রকাশিত  আইন কমিশনের এক প্রতিবেদনে দেখা গেছে, দেশে বেসরকারি মেডিকেল কলেজের সংখ্যা ৭২টি। সূত্র মতে, এর মধ্যে শিক্ষক, শিক্ষা উপকরণ ও অবকাঠামো মিলিয়ে ২৫ থেকে ৩০টি মেডিকেল কলেজ ভালো মানের। এসব বেসরকারি মেডিকেল কলেজগুলোতে প্রতি শিক্ষাবর্ষেই বিপুলসংখ্যক বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়। পরের মেডিকেল কলেজগুলোতে তেমন শিক্ষার্থী ভর্তি হতে আসে না। ফলে আসন শূন্য থাকে। তখন স্থানীয় শিক্ষার্থী বা দেশের ছাত্রছাত্রী ভর্তি করতে হয় ওইসব মেডিকেল কলেজগুলোকে।

সূত্র: মানবজমিন

পছন্দের আরো পোস্ট