ইবিতে ইউজিসি অন ডিজিটাল লাইব্রেরী শীর্ষক সেমিনার

“শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে মঙ্গলবার ইসলামী বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সচেতনতামুলক ইউজিসি অন ডিজিটাল লাইব্রেরী (ইউডিএল) শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. আখতার হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. আখতার হোসেন বলেন বর্তমান ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী এর সুযোগ্য, বলিষ্ট ও দক্ষ নেতৃত্বে ইসলামী বিশ্ববিদ্যালয় সকলের কাছে নিকট ভবিষ্যতে দৃষ্টান্ত হবে। বর্তমানে বিশ্ববিদ্যালযটি যেভাবে সবদিক দিয়ে এগিয়ে যাচ্ছে তা অবশ্যই প্রশংসার দাবি রাখে।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান বলেন আজকের পৃথিবী তথ্য প্রযুক্তিতে অনেক দুর এগিয়ে গেছে। আজ মানুষেরা শুধুমাএ মোবাইলের একটি বাটন টিপে পুরো বিশ্বের খবর পাচ্ছে। তিনি বলেন শিক্ষা একটি চলমান প্রক্রিয়া। আর এই শিক্ষাকে বর্তমানে পরিপুর্নভাবে পেতে পুথিগত শিক্ষার পাশাপাশি প্রযুক্তিগত শিক্ষার কোন বিকল্প নেই।

তিনি আরো বলেন আজ ডিজিটাল লাইব্রেরীর তত্বাবধানে কষ্ট করে হেটে আর লাইব্রেরীতে যেতে হয় না। বরং ই-বুকের মাধ্যমে আমার ব্যবহৃত স্মাট ফোনেই নিমিষেই বিশ্বের বিভিন্ন গুরুত্বপুর্ন লেখকের বিভিন্ন থিসিসি পেপার, আর্টিকেল, জার্নাল পেতে পারি।

এছাড়া বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন বর্তমান সরকার পুরো বাংলাদেশকে ডিজিটাল হিসাবে দেখতে চাই। সেখানে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো পিছিয়ে থাকলে চলবে না। উচ্চ শিক্ষার বিদ্যাপিঠ দেশের সব সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়কে ডিজটালাইজেশন না করা হলে তাহবে বর্তমান বাস্তবতার সাথে অসম বিষয়।

তিনি যুগের সাথে তাল মিলিয়ে বর্তমান প্রতিযোগীতামুলক চাকুরীর বাজারে টিকে থাকার জন্য সবধরনের প্রযুক্তি শিক্ষার উপর গুরত্ব দেন। এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন এনডিসির প্রজেক্ট ডাইরেক্টর ও হেগেপ প্রজেক্টের অতিরিক্ত সচিব ড. গৌরাঙ্গ চন্দ্র মহান্তা। ওয়ার্কশপটিতে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের গ্রন্থাগারিক (ভারঃ) আতাউর রহমান।

এছাড়া পওয়ার পয়েন্টের মাধ্যমে ইউজার এডুকেশন ও ডিজিটাল লাইব্রেরীর বিভিন্ন দিক তুলে ধরেন ব্রাক বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক হাসিনা আফরোজ ও ইউজিসির প্রোগ্রাম অফিসার নুসরাত শারিকা এবং ইউজিসি অন ডিজিটাল লাইব্রেরী (ইউডিএল) এর উপর গুরত্বপুর্ন বক্তব্য রাখেন বিডিরেন এর সিইও হাবিবুর রহমান।

দিনব্যাপী সচেতনতামুলক ইউজিসি অন ডিজিটাল লাইব্রেরী (ইউডিএল) শীর্ষক সেমিনারটিতে বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের শিক্ষক ও ছাএ-ছাএীরা উপস্থিত ছিলেন। সেমিনার অনুষ্ঠানটি পরিচালনা করেন ফোকলোর বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাঃ সাইদুর রহমান।

পছন্দের আরো পোস্ট