পাবিপ্রবিতে মুজিবনগর দিবসের আলোচনা সভা

‘ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক এক আলোচনা সভা আজ সোমবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। ইতিহাস ও বাংলাদেশ ষ্টাডিজ বিভাগের উদ্যোগে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. আল-নকীব চৌধুরী। এতে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম।

মূল প্রবন্ধের উপর আলোচনায় উপাচার্য প্রফেসর ড. আল-নকীব চৌধুরী বলেন, বাংলাদেশ নামক রাষ্ট্রের কাঠামো শুরু হয়েছেল ১৯৭১ সালের ১৭ এপ্রিল। সেই সরকার গঠনের মাধ্যমে মুক্তিযুদ্ধ ত্বরানিত হয়। সারা পৃথিবীর মুক্তিকামী মানুষ প্রবাসী মুজিবনগর সরকারকে সমর্থন জানায়। এর ফলে আমাদের মুক্তিযুদ্ধের প্রতি অন্যান্য দেশের সমর্থন বৃদ্ধি পায়। পুরো মুক্তিযুদ্ধ চলে এই সরকারের অধীনে। যার ফলে বাংলাদেশ নামক রাষ্ট্র পৃথিবীর মানচিত্রে স্বাধীনতা অর্জন করে। আজকের যে বাংলাদেশ তার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল ১৯৭১ এর ১৭ এপ্রিল।

Post MIddle

ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মোঃ হাবিবুল্লাহ’র সভাপতিত্বে আলোচনা সভায় উপাচার্য প্রফেসর ড. আল-নকীব চৌধুরী আরো বলেন, আমাদের দেশ ও জাতির জন্য এই দিনটি অত্যন্ত মর্যাদা ও গৌরবের। মুজিবনগর দিবস আমাদের জাতীয় ইতিহাসে এক গুরুত্বপূর্ণ দিন। এই অস্থায়ী সরকার গঠিত হওয়ার মাধ্যমে আমরা বিশ্বব্যাপী সমর্থন পেয়েছি। ভিসি মহোদয় শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমাদের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে হবে। দেশ ও জাতির মঙ্গল কামনায় অগ্রণী ভূমিকা পালন করতে হবে। সর্বদা দেশের কাজে নিয়োজিত হতে হবে।

মূল প্রবন্ধে উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম মুজিবনগর সরকার গঠন ও এর কর্মকান্ডের সার্বিক চিত্র তুলে ধরেন।

এছাড়া আরো আলোচনা করেন প্রক্টর আওয়াল কবির জয় , কলা ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড. এম আব্দুল আলীম। উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি অনুষদের ডিন মোঃ সাইফুল ইসলাম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. মোঃ কামরুজ্জামানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তারা। সঞ্চালনা করেন ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের প্রভাষক মোঃ শফিকুর রহমান।

পছন্দের আরো পোস্ট