আইইউবিতে চৈত্র সংক্রান্তি ১৪২৩ উদযাপন

বাংলা ১৪২৩ সনের শেষ দিনে এবং নতুন বছরকে বরণ করে নিতে লোকনৃত্য, বাউল গান, মেলাসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে “চৈত্র সংক্রান্তি ১৪২৩” বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস বসুন্ধরা, ঢাকায় উৎযাপিত হয়।

আইইউবি’র স্কুল অব লিবারাল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্সেস-এর উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানটিতে উদ্বোধনী বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান। তিনি এই জাতীয় অনুষ্ঠান নিয়মিত আয়োজন করার উপর গুরুত্বারোপ করেন যাতে শিক্ষার্থীরা নিজেদের ইতিহাস ঐতিহ্যের সাথে পরিচিত হয়ে পূর্ণাঙ্গ বাঙালী হিসেবে আধুনিক বিশ্বে নিজের দেশ, ভাষা ও সংস্কৃতি তুলে ধরতে পারে এবং সাধারন মানুষ ও সমাজের সাথে তাদের মেলবন্ধন গড়ে ওঠে। স্কুল অব লিবারাল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্সেস-এর ডীন ড. মাহবুব আলম তার বক্তব্যে “চৈত্র সংক্রান্তি” পালনের ইতিহাস সংক্ষেপে তুলে ধরেন।

Post MIddle

“চৈত্র সংক্রান্তি ১৪২৩” উৎযাপন অনুষ্ঠানে গাজীর গান পরিবেশন করেন নেত্রকোণা থেকে আগত শিল্পী ইসলাম উদ্দীন সরকার ও তার দল। ফরিদপুরের শিল্পী আরিফ বাউল ও তার দলের গাওয়া লালন গীতি সবাইকে মুগ্ধ করে। দিনাজপুরের সাঁওতাল শিল্পীরা নৃত্য-সঙ্গীতে মাতিয়ে তোলেন অনুষ্ঠান প্রাঙ্গণ। অনুষ্ঠানটি শেষ হয় প্রখ্যাত গণসংগীত শিল্পী কফিল আহমেদের গান দিয়ে। অনুষ্ঠানস্থলে ছোট একটি মেলার আয়োজনও করা হয়েছিল যেখান থেকে সকল অংশগ্রহণকারীকে ঐতিহ্যবাহী বাংলা খাবার সরবরাহ করা হয়। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত সবাইকে বিভিন্ন পিঠা ও মিষ্টি দিয়ে আপ্যায়ন করা হয়।

আইইউবি’র বিভিন্ন স্কুলের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ব্যাপক সংখ্যক শিক্ষার্থীরা এই অনুষ্ঠান উপভোগ করেন।

পছন্দের আরো পোস্ট