আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় সর্বাধিক পুরস্কার পেল ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠান গতকাল (১১ এপ্রিল ২০১৭) মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আদুজ্জামান নূর এমপি।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগীত বিভাগের চেয়ারম্যান ড. লীনা তাপসী। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত হয় আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৬।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তাঁর স্বাগত বক্তব্যে বলেন, শিক্ষার সাথে সংস্কৃতি যুক্ত আবার সংস্কৃতির সাথে শিক্ষা যুক্ত। সংস্কৃতি ছাড়া শিক্ষা পরিপূর্ণ হয় না, শিক্ষা ও সংস্কৃতি পরস্পর পরিপূরক।

Post MIddle

জঙ্গিবাদ প্রসঙ্গে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়ার পাশাপাশি সংস্কৃতি চর্চা, খেলাধূলা ও সুকুমার বৃত্তির চর্চার মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব। এব্যাপারে সংস্কৃতি মন্ত্রনালয় কাজ করে যাচ্ছে বলে উপাচার্য মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

পরিশেষে ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার মাধ্যমে সমাজে আলো জ্বালাতে হবে এবং জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে আত্মনিয়োগ করতে হবে।

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাঁর ছাত্র জীবন ও মুক্তিযুদ্ধ পূর্ব উত্তাল সময়ের স্মৃতিচারণ করে বলেন, বাঙালীর সংস্কৃতি চর্চা সবসময়ই ছিল। বিশ্ববিদ্যালয়ের সাথে সংস্কৃতি মন্ত্রণালয়ের সম্পৃক্ততা দিন দিন আরও বাড়বে। সংস্কৃতি চর্চা ছাড়া মানবিক বিকাশ সম্ভব নয়। শিক্ষার সাথে সংস্কৃতির মিশেল না হলে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে পড়বে, তারা পরিবার বা সমাজের কথা ভাববে না। কিন্তু আমরা সেরকম সমাজ চাই না। আমরা চাই শিক্ষার্থীরা দেশ ও সমাজ সম্পর্কে সচেতন হোক। সেভাবেই নিজেদের গড়ে তুলুক।

আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতি প্রতিযোগিতায় সর্বাধিক পুরস্কার অর্জন করে এ বছর চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রানারআপ হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিল্পীদের নিয়ে পরিবেশিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পছন্দের আরো পোস্ট