শিক্ষার্থীদের কাছে বোঝায় পরিণত আইসিটি বই

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের কাছে আতঙ্কের বিষয়ে পরিণত হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বইটি।কারণ হিসেবে শিক্ষক ও বিশেষজ্ঞরা জানান, শিক্ষাপ্রতিষ্ঠানে বিষয়ভিত্তিক শিক্ষক না থাকার পাশাপাশি বইটিতে কঠিন সব অধ্যায় যুক্ত করায় শিক্ষার্থীদের কাছে বোঝায় পরিণত হয়েছে বিষয়টি।

শিক্ষার্থী, শিক্ষক ও বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জানা গেছে, পাঠ্যক্রম ও পাঠ্যবই তৈরির ক্ষেত্রে শিক্ষার্থীদের বয়স, শ্রেণী, মেধা, ধারণ সক্ষমতা ও বাস্তব অবস্থা বিবেচনায় নেয়া হয়নি। এছাড়া বিষয়ভিত্তিক শিক্ষকের অভাব থাকায় পরীক্ষায় পাস করতে শিক্ষার্থীদের ছুটতে হচ্ছে কোচিং সেন্টারসহ এদিক-সেদিক।

জানা যায়, এমন কঠিন বিষয় পাঠদানের জন্য কোনো সরকারি হাইস্কুল, কলেজ ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগ দূরের কথা, পদও সৃষ্টি করা হয়নি। বেসরকারি প্রতিষ্ঠানেও প্রায় সাড়ে ৩ বছর ধরে এমপিও দেয়া হচ্ছে না। ফলে অন্তত ১৫ হাজার স্কুল, কলেজ, মাদ্রাসায় শিক্ষক নিয়োগই বন্ধ আছে।

Post MIddle

তাই অনেকটা বাধ্য হয়েই ডিপ্লোমা ডিগ্রিধারী কম্পিউটার অপারেটর বা অন্য বিষয়ের শিক্ষকরা এ বিষয়ের শিক্ষার্থীদের পাঠদান করতে গিয়ে গলদঘর্ম হচ্ছেন। অনেক সময় ভুল শিক্ষা দেয়া হচ্ছে। জোড়াতালি দিয়ে পাঠদান করায় বিপাকে পড়েছে লাখ লাখ শিক্ষার্থী।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, পাঠ্যবই সহজ করা এবং পাঠ্যক্রম পর্যালোচনার লক্ষ্যে আমরা দুটি কমিটি গঠন করেছি। তারা বিষয়টি দেখবে। এ বিষয়ে পদ সৃষ্টি ও শিক্ষক নিয়োগের ব্যাপারে কাজ চলছে।

উল্লেখ্য, শিক্ষার্থীরা ২০১৫ সাল থেকে এ বিষয়ে এইচএসসি পরীক্ষা দিয়ে এলেও এসএসসিতে এবারই প্রথম এ বিষয়ে পরীক্ষা দেয় শিক্ষার্থীরা। মানবিক বিভাগ, ব্যবসায় বিভাগ থেকে শুরু করে সব বিভাগে এটি বাধ্যতামূলক।

সূত্র: যুগান্তর 

পছন্দের আরো পোস্ট