মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে স্বাস্থ্য বিষয়ক সেমিনার

মেট্রোপলিটন ইউনিভার্সিটি ও ক্যাপ ফাউন্ডেশনের উদ্যোগে স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১০ এপ্রিল) দুপুরে মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রফেসর এম হাবিবুর রহমান হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত এ সেমিনারে বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সায়েন্সের ডিন ড. নজরুল হক চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন ও কোষাধ্যক্ষ অধ্যাপক খন্দকার মাহবুবুর রহমান। শুরুতে সূচনা বক্তব্য রাখেন ক্যাপ ফাউন্ডেশনের মেন্টাল হেলথ প্রোজেক্টের প্রধান পলি ইসলাম।

Post MIddle

সেমিনারে মানসিক স্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন বক্তারা। তারা বলেন, উদ্বেগ (এনজাইটি) থেকে মানসিক চাপের সৃষ্টি হয়। আর মানসিক চাপ যখন ধারাবাহিক হয়ে পড়ে তখন দেখা দেয় মানসিক বিষন্নতা। গবেষণায় দেখা গেছে, টানা ১৪ দিন মানসিক চাপের মধ্যে থাকলে মানুষকে বিষন্নতা আচ্ছন্ন করে ফেলে।

সেমিনারে বক্তারা আরো বলেন, গড়ে একশ’ জন মানুষের মধ্যে ২৫ জন মানসিক অবসাদে ভুগেন। মানসিক অবসাদ বা বিষন্নতা থেকে রক্ষা পেতে নিজের সমস্যা বা দুশ্চিন্তাগুলো নিজের মধ্যে লুকিয়ে রাখলে চলবে না, পরিবার ও বন্ধুদের সাথে ভাগ করতে হবে। প্রত্যেকের ভালো ও ইতিবাচক কাজগুলোকে উৎসাহ দিতে হবে।
সেমিনারে মানসিক স্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে স্লাইড উপস্থাপনা করেন ক্যাপ ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার ফয়সাল আহমেদ রাফি।

পছন্দের আরো পোস্ট