ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার ষোষণাপত্র বিষয়ে সেমিনার

বাংলাদেশের অভ্যুদয়ের ক্ষেত্রে স্বাধীনতার ঘোষণাপত্র একটি তাৎপর্যপূর্ণ আইনি দলিল, ১৯৭১ সালের ১০ ই এপ্রিল যার আবির্ভাব হয়। আর এই ঘোষণাপত্রের মাধ্যমে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ আন্তর্জাতিক আইনের নিয়ম মেনে বিশ্বের বুকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসাবে আবির্ভূত হয়েছিল। ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ল’ ক্লাবের উদ্যোগে আয়োজিত সেমিনারে এসব কথা বলা হয়।

গত (৯ই এপ্রিল ২০১৭) রবিবার, বিকালে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি লাউঞ্জে “স্বাধীনতার ঘোষণাপত্র: বাংলাদেশের সার্বভৌমত্ব ও অভ্যুদয়” শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারে আলোচক হিসাবে ছিলেন মুক্তিযোদ্ধা ফেরদৌসি প্রিয়ভাষিনী এবং শহীদ বুদ্ধিজীবি সাংবাদিক সিরাজুল ইসলামের সন্তান, শাহিন রেজা নুর। সেমিনারে মূল বক্তা ছিলেন ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারপার্সন, অধ্যাপক ড. তুরিন আফরোজ। এছাড়াও বক্তব্য রাখেন ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ল’ ক্লাবের এর সঞ্চালক এবং আইন বিভাগের প্রভাষক অদিতি রহমান শাহ।

Post MIddle

বক্তরা তুলে ধরেন স্বাধীনতার ঘোষণাপত্র শুধুই একটি কাগুজে দলিল নয় বরং এটি লাখো মানুষের রক্তমাখা আবেগ, ত্যাগ-তিতিক্ষা এবং প্রাণের দাবি আদায়ের প্রথম পঞ্জিকা। বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্রকে সংবিধানের একটি মৌলিক কাঠামো রুপে সাংবিধানিক স্বীকৃতি দান করা হয়েছে। এছাড়া বক্তারা তরুণ শিক্ষার্থীদের সচেতন নাগরিক হিসাবে গড়ে উঠতে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে সম্যক ধারণা রাখা এবং তা নিজেদের মধ্যে ধারণ করার তাগিদ দেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীগন অংশ নেন।

Proclamation of Independence

পছন্দের আরো পোস্ট